ছেঁউড়িয়ার বাতাসে বিচ্ছেদের সুর

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-24 14:24:24

বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে আয়োজিত তিনদিন ব্যাপী অনুষ্ঠান শেষ হচ্ছে আজ শুক্রবার (১৮ অক্টোবর)।নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শেষ হবে সাধুসঙ্গ ও বাউলদের এই মিলনমেলা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সাঁইজির ধামে গুরু শিষ্যদের অধিবাস যাপন, বাল্যসেবা, পুণ্যসেবাসহ নানা আনুষ্ঠানিকতা শেষে আজ ছেঁউড়িয়ার বাতাসে বাঁজতে শুরু করেছে বিচ্ছেদের সুর।

সন্ধ্যায় লালনের উন্মুক্ত মঞ্চে আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হবে এবারের উৎসব।

আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

লালনের মানবতা ও অহিংসার বাণী মানুষে মানুষে ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে বৃহস্পতিবার ধাম ছাড়বেন সাঁইজির অনুসারীরা। যদিও বা গতকালই আখড়াবাড়ী ছেড়েছেন অনেকেই। তারা ভারাক্রান্ত মন নিয়ে ফিরে গেছেন আবার দোল উৎসবের অনুষ্ঠানে যোগ দেওয়ার বাসনা নিয়ে।

পার্থিব যন্ত্রণা ভুলে বাউলিয়ানায় আধ্যাত্মিক মুক্তির স্বাদ নিতেই ছেঁউড়িয়ায় আসেন বাউলরা সাধকরা

সাঁইজির অগণিত শিষ্য, অনুসারী ও ভক্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আবার ফিরে যাবেন আপন ঠিকানায়। পার্থিব যন্ত্রণা ভুলে বাউলিয়ানায় আধ্যাত্মিক মুক্তির স্বাদ নিতেই ছেঁউড়িয়ায় আসেন বাউলরা সাধকরা।

মুন্সিগঞ্জ থেকে আসা বাউল সাধক আফজাল শাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ছোট-বড় কোনো বিভেদ নেই সাঁইজির ভক্ত-অনুসারীদের মধ্যে। আমরা এই ধামে এসেছিলাম, আজ ফিরে যাচ্ছি। কিন্তু মনটা এই ধামেই পড়ে থাকে। আবার দোল উৎসবের অনুষ্ঠানে দেখা হবে সবার সাথে।

সাধু-সন্ন্যাসী আর ভক্তরা সাঁইজির গানেই ডুবে ছিলেন এই তিন দিন।আর লাখো মানুষের আগমন এই শহরকে করে তুলেছে উৎসবের শহরে।

এদিকে, তিরোধান উৎসবকে ঘিরে মরা কালী নদীর পাড়ে বসেছে গ্রামীণ মেলা। মূল উৎসব শেষ হলেও মেলা চলবে আরো কয়েকদিন।

এ সম্পর্কিত আরও খবর