পাটুরিয়া-দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৪ শতাধিক ট্রাক

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ ও রাজবাড়ী | 2023-08-25 16:34:14

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন প্রায় দুই থেকে আড়াই হাজার যানবাহন পারাপার হয় এই নৌরুট দিয়ে। তবে যানবাহনের সংখ্যা বাড়লে অথবা প্রাকৃতিক কোনও দূর্যোগ দেখা দিলে বিপাকে পড়তে হয় যানবাহন চালক ও যাত্রীদের। নদী পারাপারের জন্য তখন ফেরির অপেক্ষায় থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। বাস, জরুরি ট্রাক ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো দুই থেকে তিন ঘণ্টার অপেক্ষায় নৌরুট পারের সুযোগ পেলেও পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করতে হয় দিনের পর দিন।

বেশকিছু দিন ধরে পাটুরিয়া ফেরিঘাটের তিন নং ঘাট পন্টুন এলাকায় ড্রেজিংয়ের কাজ চলছে। ফলে পাটুরিয়া-দৌলতদিয়া উভয় ফেরিঘাটে বাড়তি যানবাহনের চাপ পড়েছে। ফলে শুক্রবার (১৮ অক্টোবর) রাতে আটকা পড়ে প্রায় সাত শতাধিক যানবাহন। রাতভর বাসের সঙ্গে সিরিয়াল অনুযায়ী পণ্যবাহী ট্রাক পারপার করার পরও এখনও দুই ফেরিঘাটে নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে চার শতাধিক পণ্যবাহী ট্রাক।  

ফেরিঘাটে প্রাকৃতিক দুর্যোগ বা গাড়ি চাপ বেশি হলে পণ্যবাহী ট্রাকগুলোকে নৌরুট পারাপারে অপেক্ষা করতে হয় দিনের পর দিন/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

শনিবার (১৯ অক্টোবর) সকাল ৮টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া দৌলতদিয়া ফেরিঘাট সংশ্লিষ্ট বাণিজ্য বিভাগের কর্মকর্তারা বার্তাটোয়েন্টিফোর.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, শুক্রবার সারা দিন রাজধানীমুখী বাসের চাপ ছিল। যে কারণে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে ঘাট এলাকায় আটকে থাকতে হয়। পরে রাতে বাসের চাপ কমে গেলে ট্রাক পারাপার শুরু করা হয়।

শনিবার সকাল ৮টা পযর্ন্ত ফেরিঘাটের দৌলতদিয়া এলাকায় পারাপারের অপেক্ষায় বাসের কোন সারি না থাকলেও দুই শতাধিক ঢাকামুখী পণ্যবোঝাই ট্রাক নদী পারের অপেক্ষায় রয়েছে। বাস ও ছোট গাড়ির চাপ কম থাকায় সেগুলো সরাসরি নৌরুট পারের সুযোগ পাচ্ছে বলেও জানান তিনি।

মানিকগঞ্জের আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৫ টি ফেরি চলাচল করছে। মাওয়া ঘাটে ফেরি চলাচল বিঘ্নিত হওয়ায় এই নৌরুটে যানবাহনের চাপ বেশি রয়েছে। তার উপর পাটুরিয়া ফেরিঘাটের তিন নং ঘাট পন্টুন এলাকায় ড্রেজিং চলছে।যে কারণে ফেরিঘাট এলাকায় কিছুটা ভোগান্তি হচ্ছে।

শনিবার সকাল পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় বাস এবং ছোট গাড়ির অপেক্ষামাণ কোন সারি না থাকলেও দুই শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে। দুপুরের মধ্যেই অপেক্ষামাণ ট্রাকগুলো পারপার সম্পন্ন হবে বলে জানান জিল্লুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর