পটুয়াখালীতে ১৮ জেলের জেল-জরিমানা

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী | 2023-09-01 14:17:12

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায় পটুয়াখালীতে ১৮ জেলেকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (১৯ অক্টোবর) দিনব্যাপী বাউফল ও দশমিনা উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, মা ইলিশ রক্ষা ও ইলিশের প্রজনন বৃদ্ধির জন্য ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা রয়েছে। মা ইলিশ রক্ষায় ২২ দিনব্যাপী সাড়াশি অভিযানের ১১তম দিন ছিলো আজ। জেলার বাউফল ও দশমিনা উপজেলায় আজ দিনব্যাপী অভিযান চালানো হয়। এসময় বাউফল উপজেলা থেকে ১৪ জন এবং দশমিনা উপজেলা থেকে ৪ জন জেলেকে আটক করা হয়। পরে তাদের মধ্য থেকে ১২ জনকে এক মাস করে কারাদণ্ড এবং ৬ জনের প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

তিনি জানান, বাউফলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার পিজুস চন্দ্র দে এবং দশমিনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভ্রা দাস। অভিযানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের পাশাপাশি নৌ-বাহিনীর সদস্যরাও সহযোগিতা করেন।

জেলা মৎস্য কর্মকর্তা আরও জানান, গত ৯ অক্টোবর থেকে চলা এ অভিযানে এখন পর্যন্ত জেলায় ৭২ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। আর ৩৮ জেলের কাছ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। অভিযানে এখন পর্যন্ত ১ হাজার ৯৪২ কেজি ইলিশ, ৬ লাখ ৭২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর