সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের ধর্মঘট

ঢাকা, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, আশুলিয়া (ঢাকা) | 2023-08-22 12:41:50

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে একটি তৈরি পোশাক কারখানার প্রধান কার্যালয় ও কারখানা মালিকের বাসার সামনে অবস্থান ধর্মঘট পালন করছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

সোমবার (২১ অক্টোবর) দুপুর থেকে আশুলিয়ার পল্লিবিদ্যুত এলাকায় টিএম নীটওয়্যার লিমিটেড কারখানার প্রধান কার্যালয় ও কর্তৃপক্ষের বাসার সামনে এ অবস্থান ধর্মঘট পালন করছেন তারা।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, কারখানাটি গত (৪ অক্টোবর) বৃহস্পতিবার অর্ধশত শ্রমিকের তিন মাসের বকেয়া বেতন না দিয়েই বিনা নোটিশে কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে ১৫ অক্টোবর বিকেলের মধ্যে সকল পাওনাদি পরিশোধ করবে বলে চুক্তি স্বাক্ষর করে মালিকপক্ষ। তবে নির্ধারিত দিনে মালিকপক্ষের কাউকে খুঁজে পাওয়া যায়নি।

ওই কারখানার অপারেটর হিসেবে চাকরি করতেন কল্পনা। তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আমাদের ৩ মাসের বেতন বাকি ছিল। ৩ মাসের বেতনের মধ্যে মাত্র ২ হাজার টাকা পরিশোধ করে বাকি বেতন গত ১৫ অক্টোবর পরিশোধ করার কথা ছিল মালিকপক্ষের। কিন্তু মালিকপক্ষ এর আগেই কারখানার সব মেশিন সরিয়ে নেয়। আমরা বেতন না পেয়ে বাসা ভাড়া, দোকানের বাকি পরিশোধ করতে পারছি না। বেতন না পাওয়া পর্যন্ত আমরা অবস্থান ধর্মঘট চালিয়ে যাব।’

এ ব্যাপারে রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার-আশুলিয়ার সভাপতি জাহিদুর রহমান জীবন বলেন, বকেয়া বেতন না দিয়ে মেশিন সরিয়ে নেওয়া দুঃখজনক। বিষয়টি দ্রুত সমাধানের জন্য মালিকপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর