পোকা দমনে কুষ্টিয়ার মিরপুরে আলোক ফাঁদ

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-09-01 13:00:35

কুষ্টিয়ার মিরপুরে নির্বিঘ্নে আমন ধান কৃষকের ঘরে তুলতে ক্ষতিকর পোকা দমনের জন্য আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় মিরপুর উপজেলার ৪০টি কৃষি ব্লকে একযোগে আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ক্ষতিকর পোকা বিশেষ করে বাদামী গাছ ফড়িংয়ের উপস্থিতি নির্ণয়ের জন্য উপজেলাব্যাপী একযোগে আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে পোকা ব্যবস্থপনায় কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

আলোক ফাঁদ সম্পর্কে তিনি জানান, রাতে আলোতে অনেক পোকা আকৃষ্ট হয়। তাই আলো ব্যবহার করে ক্ষতিকর পোকা নিয়ন্ত্রণ করা যায়। আলোর উৎস হিসেবে হ্যাজাক, হারিকেন, মশাল ব্যবহার করে তার নিচে একটি পাত্রে সাবানের গুঁড়া বা কেরোসিন মিশ্রিত পানি রাখতে হবে। আলোতে আকৃষ্ট হয়ে পোকা উড়ে আসবে এবং সেখানে ধাক্কা খেয়ে পানির পাত্রে পড়ে মারা যাবে।

light
 আলোক ফাঁদ স্থাপন করা হচ্ছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

উপসহকারী কৃষি কর্মকর্তা মাহিরুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, সন্ধ্যা থেকে শুরু করে দুই-তিন ঘণ্টা পর্যন্ত আলোক ফাঁদ কার্যকর থাকে। আলোক ফাঁদ জমির বাইরে ব্যবহার করতে হবে। একা ব্যবহার না করে অনেকে মিলে ব্যবহার করলে ভালো কাজ করবে।

আরেক উপসহকারী কৃষি কর্মকর্তা নিহারুল ইসলাম জানান, আলোক ফাঁদ তৈরির করতে জমির আইল থেকে আনুমানিক ৫০ মিটার দূরে স্থান নির্বাচন করতে হবে। প্রথমে বাঁশের তিনটি খুঁটি ত্রিভুজ আকারে মাটিতে পুঁতে মাথার অংশ একসঙ্গে বেঁধে দিতে হবে। এরপর মাটি থেকে আড়াই থেকে তিন ফুট উচ্চতায় একটি জলন্ত বাল্ব খুঁটির তিন মাথার সংযোগস্থলে রশির সাহায্যে ঝুলিয়ে দিতে হবে। এর নিচে একটি বড় প্লাস্টিকের পাত্রে ডিটারজেন্ট পাউডার অথবা কেরোসিন মিশ্রিত পানি রেখে এমনভাবে বসাতে হবে, যাতে পোকা এর বাহিরে না পড়ে।

 

এ সম্পর্কিত আরও খবর