গাইবান্ধায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বইছে হিমেল বাতাস

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-09-01 16:43:25

গাইবান্ধায় গত তিনদিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। একই সঙ্গে উত্তরের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। হেমন্তের আগমনে শীত অনুভূতি হচ্ছে। এতে জনজীবনে কিছুটা জবুথবু অবস্থা বিরাজ করছে।

গত বুধবার (২৩ অক্টোবর) থেকে শুক্রবার (২৫ অক্টোবর) পর্যন্ত জেলার প্রত্যন্ত অঞ্চলে ঝরছে অবিরাম বৃষ্টি। ঠাণ্ডা বাতাসের কবলে পড়ে অনেকে গরম কাপড় গায়ে দিচ্ছেন। একই সঙ্গে শীত নিবারণে মানুষদের চলছে নানান প্রস্তুতি।

এদিকে, গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের ফলে বিশেষ প্রয়োজন ছাড়া মানুষ বাড়ি থেকে বের হচ্ছেন না। রাস্তা-ঘাট প্রায় জনশূন্য হয়ে পড়েছে। ছোটখাটো পরিবহনের মালিকরা পেটের তাদিগে গাড়ি নিয়ে বেরোলেও নেই পর্যাপ্ত যাত্রী। এছাড়া অন্যের জমিতে কাজ করা শ্রমিকরাও শ্রম বিক্রি করতে পারছেন না। ফলে তাদের পরিবার পরিজন নিয়ে দুর্বিষহ জীবন যাপন করতে হচ্ছে।

প্লাস্টিক গায়ে বাইসাইকেল আরোহী

অন্যদিকে, বৃষ্টিতে জেলায় শীতকালীন সবজি ফসলেরও ক্ষয়ক্ষতি হয়েছে। এসবে প্রভাবে শহর-বন্দর ও হাট-বাজারের ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়েছে।

গাইবান্ধা-ফুলছড়ি সড়কের সিএনজি চালক জাহিদ হোসেন বলেন, ‘গত তিন দিনে বৃষ্টিপাত ও হালকা শীত অনুভূতির কারণে যাত্রীশূন্য হয়ে পড়েছে। যে কারণে দৈনন্দিন পরিবারের চাহিদা মেটাতে পারছি না।’

একই কথা জানালে সাদুল্লাপুর-নলডাঙ্গা সড়কের অটোভ্যান চালক খাদেম উদ্দিনও। পলাশবাড়ী উপজেলার কৃষক নজরুল ইসলাম বলেন, ‘শীতকালীন সবজি উৎপাদনের জন্য সম্প্রতি লাল শাক, পালং শাক ও ফুলকপি বীজ বপন করা হয়েছিল। কয়েকদিনের বৃষ্টিতে তা নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।’

অপরদিকে সাদুল্লাপুর উপজেলা কাপড় ব্যবসায়ী মিঠু মিয়া জানান, টানা বৃষ্টিপাতের কারণে শীত জেঁকে বসতে শুরু করেছে। ফলে শীতবস্ত্র বিক্রি কিছুটা বেড়েছে।

গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. এসএম ফেরদৌস বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফলে কৃষকদের শীতকালীন ফসলের আংশিক ক্ষয়ক্ষতি হতে পারে। বিশেষ কোনো ক্ষতির শিকার হবে না কৃষকরা।’

এ সম্পর্কিত আরও খবর