ড্রোন নিয়ে গহীন পাহাড়ে ডাকাতের আস্তানায় র‌্যাব

কক্সবাজার, দেশের খবর

নুরুল হক, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়ান্টিফোর.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-10 23:46:25

কক্সবাজারের টেকনাফের পাহাড়ি এলাকায় রোহিঙ্গা ডাকাতদের একটি দল বেশকিছু দিন ধরে তৎপর রয়েছে। ডাকাতি ছাড়াও দলটি খুন, ধর্ষণ, অপহরণ ও মাদক কারবারে জড়িত। এই ডাকাত দলের মূল হোতা শীর্ষ রোহিঙ্গা ডাকাত আবদুল হাকিম।

ডাকাত দলটিকে ধরতে শুক্রবার (২৫ অক্টোবর) সকালে কক্সবাজারের টেকনাফের বাহারছড়া টইগ্যা পাহাড়সহ বেশ কয়েকটি দুর্গম পাহাড়ে অভিযান চালিয়েছে র‌্যাব-১৫।

প্রথমে ড্রোন উড়িয়ে পাহাড়ে ডাকাত দলের আস্তানার তথ্য সংগ্রহ করেন র‌্যাব সদস্যরা। পরে ডাকাতদের কয়েকটি আস্তানাতে অভিযান চালান তারা। এক পর্যায়ে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যান ডাকাতরা। তবে ডাকাতদের বিষয়ে প্রয়োজনীয় অনেক তথ্য পেয়েছে র‌্যাব। তদন্তের স্বার্থে এসব তথ্য এখনই প্রকাশ করা হচ্ছে না বলে জানান অভিযানকারী র‌্যাব টিমের প্রধান ও র‌্যাব-১৫ এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ।

rab
ড্রোন উড়িয়ে গহীন পাহাড়ে ডাকাতের আস্তানার তথ্য সংগ্রহ করেছে র‌্যাব

অভিযানে আরও অংশ নেন র‌্যাব-১৫ এর উপ-অধিনায়ক মেজর রবিউল হাসান, মেজর মেহেদী হাসান, এডিশনাল এসপি বিমানচন্দ্র কর্মকার, লেফটেন্যান্ট মির্জা শাহেদ মাহতাব, এএসপি শাহ আলম প্রমুখ।

র‌্যাব সদস্যরা জানান, রোহিঙ্গা সদস্যদের নিয়ে গঠিত ডাকাত দলটি সাধারণ রোহিঙ্গা ও স্থানীয়দের জিম্মি করে লুটপাট চালিয়ে আসছে। এ দলের কোনো কোনো সদস্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে রোহিঙ্গা ও স্থানীয়দের বাসায় ঢুকে মালপত্র লুট ও অপহরণ করেছে। ক্যাম্পের ভেতর বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানেও হামলা চালিয়েছে তারা।

র‌্যাব-১৫এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদের নেতৃত্বে র‌্যাবের একটি টিম বিভিন্ন দলে ভাগ হয়ে ক্যাম্প সংলগ্ন বাহারছড়া টইগ্যা পাহাড়সহ কয়েকটি পাহাড়ে অভিযান চালিয়েছে। এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে ড্রোন উড়িয়ে বেশকিছু তথ্য পাওয়া গেছে, সেগুলি নিয়ে কাজ করছে র‌্যাব।


অভিযান শেষে র‌্যাব-১৫ এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ বলেন, পাহাড়ি এলাকাটিতে রোহিঙ্গা হাকিম বাহিনীর অবস্থানের খবর রয়েছে। তারা গহীন পাহাড়ে আস্তানা গড়ে তুলে অপহরণ, খুন ও ধর্ষণের মতো অপরাধ চালিয়ে যাচ্ছে। এই হাকিম বাহিনীকে ধরতে প্রাথমিক অভিযান পরিচালনা করেছি। এবারই প্রথম র‌্যাব হেড কোয়ার্টার থেকে ড্রোন এনে সেটার সাহায্যে ডাকাতদের আস্তানা খোঁজার চেষ্টা করেছি।

কোন সন্ত্রাসী বাহিনীকে ছাড় দেওয়া হবে না উল্লেখ করে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, প্রয়োজনে দুর্গম পাহাড়ি এলাকায় র‌্যাব হেলিকপ্টারের মাধ্যমে অপারেশন পরিচালনা করবে।

এ সম্পর্কিত আরও খবর