১ নভেম্বর থেকে নীলফামারীতে আন্তর্জাতিক নাট্যোৎসব

নীলফামারী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নীলফামারী | 2023-08-10 03:28:06

'মঞ্চ হোক মানবিক মূল্যবোধ জাগরণের পাঠশালা' এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নীলফামারী আন্তর্জাতিক নাট্যোৎসব-২০১৯। জলসিঁড়ি নাট্য সংস্থা নীলফামারী এ অনুষ্ঠানের আয়োজন করছে।

নীলফামারী জেলা পরিষদ এবং জেলা শিল্পকলা একাডেমির সার্বিক সহযোগিতায় পাঁচ দিনব্যাপী (১ নভেম্বর থেকে ৫ নভেম্বর) নাট্যোৎসবে মঞ্চ নাটকের পাশাপাশি নাট্যকলার পূর্বাপর বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে।

উক্ত নাট্যোৎসবে জেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ, জেলা প্রশাসক হাফিজুর রশিদ চৌধুরী, নীলফামারী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক প্রমুখ।

উৎসবের পরিচালনা কমিটির আহ্বায়ক ওবায়দুর রহমান জানান, নাট্যোৎসবে পার্শ্ববর্তী দেশ ভারত থেকে কলকাতার 'চাকদাহ নাট্যজন' ও উত্তর দিনাজপুরের 'ছন্দম' নাট্যদল নাটক মঞ্চায়ন করবে। এছাড়াও 'পদাতিক নাট্যদল' ঢাকা ও রাজশাহীর 'অনুশীলন নাট্যদলে'র উল্লেখযোগ্য পরিবেশনা থাকছে।

তিনি জানান, মঞ্চনাটকের পূর্বাপর বিষয়ক সেমিনারে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও নাট্য ব্যক্তিত্ব মলয় কুমার ভৌমিক সহ সুধী নাট্যজন।

এদিকে নীলফামারীতে প্রথমবার আন্তর্জাতিক উৎসবকে ঘিরে স্থানীয় নাট্যকর্মীদের বাড়তি উচ্ছ্বাস দেখা গিয়েছে। উৎসবকে ঘিরে সারা জেলায় ব্যাপক প্রচারণা চলছে।

এ সম্পর্কিত আরও খবর