হারিয়ে যাচ্ছে মাছ ধরার ফাঁদ দারকি

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-09-01 14:35:49

নদী-নালা ও খাল-বিল বেষ্টিত জেলা হচ্ছে গাইবান্ধা। বর্ষাকালে এ এলাকার চারদিকে নজর কাড়ে থৈ থৈ গলা পানি। তবে কয়েক মাস পরে ধীরে ধীরে কমে তা হাঁটু পানিতে নেমে আসে। তখন দারকি বসিয়ে নানা প্রজাতির ছোট মাছ ধরা হয়।

কিন্তু আগের মতো এখন আর ছোট মাছ ধরা পরে না। এ কারণে দিন দিন হারিয়ে যেতে বসেছে মাছ ধরার স্থানীয় এই ফাঁদ (দারকি)।

স্থানীয় সূত্রে জানা গেছে, এক সময় গাইবান্ধায় নদী-নালা ও খাল-বিলে দারকি দিয়ে প্রচুর পরিমাণে ছোট মাছ ধরতো স্থানীয়রা। এমনকি পেশাদার জেলেরা দারকি দিয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করত। খাল-বিল ছিল তাদের জীবিকার প্রধান উৎস। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে এখন হারিয়ে যেতে বসেছে দেশি প্রজাতির ছোট মাছ। ফলে এখন আর দারকি দিয়ে আগের মতো মাছ ধরা হয় না।

গাইবান্ধার বালাসীঘাট এলাকার কলিম উদ্দিন ব্যাপারী জানান, এক সময়ে শুকনো মৌসুমে নদী-নালা ও বিলের হাঁটুপানিতে নেমে কিশোর, যুবক ও বৃদ্ধসহ সকল বয়সের মানুষ দারকি দিয়ে মাছ ধরতো। এখন নদী-নালাগুলো মরা খালে পরিণত হয়েছে। মরা খালের পানিতে দেশি প্রজাতির মাছের প্রজনন ক্ষমতা থাকে না। এ কারণে আগের মতো ছোট মাছ পাওয়া যাচ্ছে না।

কামারজনি এলাকার জেলে খবির উদ্দিন বলেন, ‘দারকি দিয়ে মাছ শিকার করা আমার পেশা। দারকি দিয়ে ছোট ছোট মাছ ধরে বাজারে বিক্রি করি। এ কাজ করে আমার সংসার চলে। তবে এখন আর খাল-বিলে আগের মতো তেমন মাছ পাওয়া যায় না।’

গাইবান্ধা জেলা মৎস্য অফিসার আব্দুদ দাইয়ান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, দেশি প্রজাতির মাছের প্রজনন বাড়াতে কাজ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর