স্কুল মিল কার্যক্রম: ক্ষুদে শিক্ষার্থীদের খাবার বেড়ে দিলেন ডিসি

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লক্ষ্মীপুর | 2023-08-28 15:33:28

শিশুদের বিদ্যালয়ে অবস্থান নিশ্চিত করা ও ক্ষুধা নিবারণের লক্ষে সরকারের গৃহীত বিনামূল্যে 'স্কুল মিল কার্যক্রম' লক্ষ্মীপুরে শুরু হয়েছে। ক্ষুদে শিক্ষার্থীদের খাবার বেড়ে দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) অঞ্জন চন্দ্র পাল।

বুধবার (৩০ অক্টোবর) দুপুরে এ উপলক্ষে সদর উপজেলার ধর্মপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়। পরে শিক্ষার্থীদের মাঝে খাবার পরিবেশন করে এই কর্মসূচি চালু করা হয়। এখন থেকে ছাত্র-ছাত্রীরা নিয়মিত বিনামূল্যে শুকনো খাবারের পাশাপাশি রান্না করা খাবারও পাবে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদফতরের অর্থায়নে দারিদ্র্য পীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচির 'স্কুল মিল কার্যক্রম' বাস্তবায়নে সহযোগী সংস্থা হিসেবে কাজ করছে রিসডা-বাংলাদেশ।

শিশু শিক্ষার্থীদের পাতে খাবার তুলে দেন লক্ষ্মীপুর জেলার ডিসি
পরীক্ষামূলকভাবে লক্ষ্মীপুরের স্কুলে মিল কার্যক্রম শুরু, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুর রিদোয়ান আরমান শাকিলের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনছুর আলী চৌধুরী, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান মোল্লা ও তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর ফারুক ইবনে হুছাঈন ভুলু প্রমুখ।

এ সময় জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, 'বিনামূল্যে খাবার বিতরণ সরকারের যুগান্তকারী পদক্ষেপ। এতে দারিদ্র্য পীড়িত এলাকার শিশু শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি বৃদ্ধি পাবে। দেশে শিক্ষার হারও বাড়বে। শিক্ষা ক্ষেত্রে সফলতা অর্জনের লক্ষে ছাত্র-ছাত্রীরা শিক্ষকদের সঙ্গে অধিক সময় ব্যয় করতে পারবে।'

উল্লেখ্য, সারাদেশে পাইলটিং (পরীক্ষামূলক) হিসেবে ১৬টি উপজেলায় বিস্কুটের পাশাপাশি 'স্কুল মিল কার্যক্রম' চালু করা হয়েছে। এরমধ্যে লক্ষ্মীপুর সদর উপজেলা একটি। প্রথম পর্যায়ে এ উপজেলার ৩০টি প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়কে পাইলটিং হিসেবে গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর