নিষেধাজ্ঞা শেষ, মধ্যরাতে মেঘনায় নামছেন জেলেরা

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লক্ষ্মীপুর | 2023-08-23 14:38:03

মা-ইলিশ রক্ষায় মেঘনা নদীতে মাছ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞা শেষের আর কয়েকঘণ্টা বাকি।

বুধবার (৩০ অক্টোবর) মধ্যরাত থেকেই লক্ষ্মীপুরের মেঘনায় ফের মাছ শিকার শুরু হবে। উন্মুক্ত মেঘনায় নৌকা ভাসাবে জেলেরা। ২২ দিনের শান্ত নদী আবারও জেলেদের নৌকায় মুখরিত হয়ে উঠবে। ঘাটে ঘাটে ইলিশ বিক্রির ধুম পড়বে।

এদিকে নিষেধাজ্ঞার সময় লক্ষ্মীপুর জেলা প্রশাসনের ২২৭টি অভিযানে জাল-ইলিশসহ ৯০ জন জেলেকে আটক করা হয়েছে। এরমধ্যে ৩৩ জনকে কারাদণ্ড ও ৫৭ জনকে জরিমানা করা হয়।

অন্যদিকে, এখানকার জেলেদের কেউই স্বাবলম্বী নয়। যার কারণে দাদনদার ও আড়ৎদারদের কাছ থেকে সুদে টাকা নিয়ে তাদের মাছ শিকারের ব্যবস্থা করতে হয়। এ দাদনদার ও আড়ৎদারদের টাকা পরিশোধ করতেই জেল-জরিমানার ঝুঁকি নিয়ে জেলেদের নদীতে নামতে হয়েছে। যেসব জেলেরা সরকারিভাবে চাল পায় না, তারাই বাধ্য হয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নদীতে মাছ শিকারে যান।

প্রস্তুত জেলেদের নৌকা রাতেই নেমে পড়বেন ইলিশ শিকার
রাতেই জেলেরা নেমে পড়বেন ইলিশ শিকারে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জানা গেছে, নিষেধাজ্ঞা সময়কালীন সরকারিভাবে বিনামূল্যে ৩৭ হাজার ৩২৬ জন জেলেকে ২০ কেজি করে চাল দেওয়া হয়েছে। কিন্তু এই জেলায় ৫০ হাজার ২৫২ জন নিবন্ধিত জেলে রয়েছেন। আবার বেসরকারি কয়েকটি সংস্থার তথ্য অনুসারে, এই জেলায় প্রায় ৬২ হাজার জেলে মৎস্য আহরণ করেন।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, নদীতে নিষেধাজ্ঞার ২২ দিনে জেলা, উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টাগার্ডের পক্ষ থেকে ২২৭টি অভিযান পরিচালনা করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করায় এ সময় ৯০ জন জেলেকে আটক করা হয়। এর মধ্যে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩৩ জনকে কারাদণ্ড ও ৫৭ জন জেলেকে জরিমানা করা হয়েছে। জব্দকৃত ১.৬ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। জালগুলোর বাজার মূল্য প্রায় ৩৫ লাখ টাকা। এছাড়া জব্দ হওয়া ৯৩৫ কেজি ইলিশ স্থানীয় এতিমখানা ও অসহায়দের মাঝে বিতরণ করা হয়েছে।

রাতেই জেলেরা নেমে পড়বেন ইলিশ শিকারে
মেঘনার তীরে জেলেদের নৌকা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

কমলনগর উপজেলার মতিরহাট মেঘনা এলাকার জেলে ইলিয়াস, রবিউল ও করিম মাঝি জানান, নদীতে তাদের বাড়িঘর ভেঙে গেছে তাই এখন বেড়িবাঁধের পাশে থাকেন। তারা নিবন্ধিত জেলে। তবে তারা সরকার থেকে কোনো সুযোগ-সুবিধা পায়নি। মা-ইলিশ রক্ষায় তারা নদীতেও নামেনি। এই সময়টিতে তাদেরকে ধার-দেনা করে সংসার চালাতে হয়েছে। তাদের জাল-নৌকা প্রস্তুত রয়েছে। মধ্যরাত থেকে তারা নদীতে মাছ শিকারে যাবেন।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্যাহ বলেন, 'সরকারিভাবে বিনামূল্যে চাল বিতরণে ক্রমান্বয়ে জেলের সংখ্যা বাড়ানো হচ্ছে। ইলিশ রক্ষায় জেলেদের সচেতনতাও বেড়েছে। সরকারি আইন বাস্তবায়নে আমরা সঠিকভাবে অভিযান পরিচালনা করেছি। নদীতে নিষেধাজ্ঞা শেষ হলেও জাটকা সংরক্ষণে আমাদের অভিযান অব্যাহত থাকবে।'

প্রসঙ্গত, ৯ অক্টোবর মধ্য রাত থেকে ৩০ অক্টোবর মধ্যরাত পর্যন্ত লক্ষ্মীপুরের আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনার ১০০ কিলোমিটার এলাকায় মাছ শিকারে সরকারি নিষেধাজ্ঞা জারি ছিল। এ সময় নিষেধাজ্ঞা অমান্যকারীদের জেল, জরিমানা ও উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর