পৌরসভার ২০০ কোটি টাকার দুর্নীতির তথ্য চেয়ে দুদকের চিঠি

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী | 2023-08-31 23:34:02

পটুয়াখালী পৌরসভার সাবেক মেয়র ডা. মো. সফিকুল ইসলামের আমলে প্রায় ২০০ কোটি টাকার দুর্নীতি অভিযোগ তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ২১ অক্টোবর প্রয়োজনীয় দলিল চেয়ে পটুয়াখালী পৌরসভাকে চিঠি দিয়েছে দুদক। এর আগেও দু’দফায় তথ্য চেয়ে চিঠি দেয় দুদক। এমনকি অভিযোগ তদন্ত করতে সম্প্রতি দুদকের উপ-পরিচালক মোজাহার আলী সরদারকে দায়িত্ব দেওয়া হয়েছে।

অভিযোগ আছে, ২০১০ সালে ডা. মো. শফিুকল ইসলাম পটুয়াখালী পৌর মেয়র নির্বাচিত হন। এরপর বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের নামে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাৎ করেন।

অনুসন্ধানে জানা গেছে, কিছু প্রকল্পের কোনো কাজই করা হয়নি। আবার কিছু প্রকল্প বাস্তবায়নে যথাযথ উপকরণ ব্যবহার করা হয়নি। কিন্তু কাজ বাবদ টাকা উত্তোলন করা হয়েছে।

অনেক সড়কে রড ব্যবহার ছাড়াই আরসিসি সড়ক নির্মাণ করা হয়েছে, আবার কোথাও রড ব্যবহার হলেও শিডিউলে উল্লেখিত সাইজের রড ব্যবহার হয়নি। আবার কোথাও রড ব্যবহার হলেও তা নিম্নমানের, রাস্তা নির্মাণে রডের দূরত্বও (ফাঁকা বা ব্যবধান) মানা হয়নি। আবার কোনো কোনো প্রকল্পে খুবই নিম্নমানের কাজ করা হয়েছে। এছাড়া জনস্বার্থ না থাকলেও ব্যক্তিগত স্বার্থে তৎকালীন মেয়রের আত্মীয় স্বজনের সুবিধার জন্য কালভার্ট নির্মাণ করা হয়েছে।

এ ব্যাপারে পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদের কাছে জানতে চাইলে তিনি দুদকের চিঠি পাওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ‘দুদকের চিঠির বিষয়ে যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করা হবে।’

এ বিষয়ে জানতে সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. মো. শফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলেও তার মন্তব্য পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর