রাজবাড়ীতে জেএসসি-সমমানের পরীক্ষা দিচ্ছে ২৩ হাজার শিক্ষার্থী

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজবাড়ী | 2023-08-30 02:07:55

দেশের সকল বোর্ডে শনিবার (২ নভেম্বর) থেকে একযোগে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও ভোকেশনাল নবম শ্রেণির পরীক্ষা ২০১৯। তারই ধারাবাহিকতায় এবার রাজবাড়ীর পাঁচটি উপজেলাতে মোট পরীক্ষা দিচ্ছে ২৩ হাজার ৩৮৪ শিক্ষার্থী। 

এ নিয়ে শতভাগ নকলমুক্ত পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে রাজবাড়ীর পাঁচ উপজেলার প্রশাসন স্ব-স্ব উপজেলাতে সংশ্লিষ্ট বিভাগের সকল কর্মকর্তা ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন।

জেলা শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার চৌধুরী বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, এবার রাজবাড়ীর সদর উপজেলায় জেএসসি পরীক্ষার্থী ৬ হাজার ১৫২ জন, পাংশাতে ৩ হাজার ৯৬৭ জন, বালিয়াকান্দিতে ৩ হাজার ৮৫১ জন, গোয়ালন্দে ১ হাজার ৭১৬ জন এবং কালুখালীতে ৩ হাজার ১১১ জন পরীক্ষা দেবে।

এছাড়া জেডিসি পরীক্ষার্থী রাজবাড়ী সদরে ৮৩২ জন, পাংশাতে ৯১৫ জন, বালিয়াকান্দিতে ৩৯৩ জন, গোয়ালন্দে ২০৯ জন ও কালুখালীতে ৪৩৯ জন। আর ভোকেশনাল নবম শ্রেণির সদরে ৬২১ জন, পাংশাতে ৬১৬ জন, বালিয়াকান্দিতে ৩৮০ জন ও গোয়ালন্দে ১৮৬ জন রয়েছে।

রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) মোবাশ্বের হাসান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, শতভাগ নকলমুক্ত পরীক্ষা নেওয়ার জন্য আমরা সকল পর্যায়ের কর্মকর্তা ও প্রধান শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভা করেছি। শুধু পরীক্ষার্থীরাই নয় নকলের সঙ্গে যেই জড়িত থাকবে তাকেই আইনের আওতায় আনা হবে। নকলে সহায়তা করার কারণে প্রয়োজনে কেন্দ্রও বাতিল হতে পারে। তবে সকল প্রধান শিক্ষকগণ আমাদেরকে বলেছে তারাও শতভাগ নকলমুক্ত পরীক্ষা নিতে সহায়তা করবে। পরীক্ষা শেষ হবে ১১ নভেম্বর।

এ সম্পর্কিত আরও খবর