‘হাজীগঞ্জ দুর্গটি পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে’

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নারায়ণগঞ্জ | 2023-09-01 08:18:36

নারায়ণগঞ্জ শহরে শীতলক্ষ্যার পশ্চিম তীরে ঐতিহাসিক হাজীগঞ্জ দুর্গটি পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেন, ‘মোঘল আমলের ঐতিহাসিক এই স্থাপত্য দীর্ঘদিন সংস্কার না করায় জরাজীর্ণ হয়ে পড়েছে। সংস্কার ও সৌন্দর্য বর্ধনের মাধ্যমে এটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে হবে।’

রোববার (৩ নভেম্বর) সকাল ১১টায় দুর্গ পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘আদালতের নির্দেশে উচ্ছেদের মাধ্যমে হাজীগঞ্জ দুর্গের আশপাশের অবৈধ দখল থেকে মুক্ত হওয়া জমিতে নাসিকের সহায়তায় বাগান তৈরি ও আলোকসজ্জার মাধ্যমে সৌন্দর্য বর্ধন করা হবে। পরে প্রত্নতত্ত্ব অধিদফতর এটিকে সংস্কারের মাধ্যমে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলে নগরবাসীর বিনোদনের জন্য উন্মুক্ত করে দেবে।’

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘দুর্গের আশেপাশের জমি নারায়ণগঞ্জ পৌরসভা কাছ থেকে লিজ নেয় পাট মন্ত্রণালয়। পরবর্তীতে পাটের গুদাম ও আশেপাশের জমি স্থানীয় ভূমিদস্যুরা দখল নিয়ে সেখানে বিভিন্ন কল কারখানা তৈরি করে। যা সম্পূর্ণ অবৈধ। বর্তমানে পাট মন্ত্রণালয়ের এই জায়গার প্রয়োজন না থাকায় নাসিক এই ভূমি ফেরত নেয়ার জন্য উচ্চ আদালতে মামলা করলে রায় সিটি করপোশনের অনুকূলে আসে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে জমিটি উদ্ধার করতে সিটি করপোরেশনকে নির্দেশ দেন উচ্চ আদালত। সেই ধারাবাহিকতায় আমরা জমিটি উদ্ধার করেছি।

দুর্গের বিভিন্ন বিষয় নিয়ে নাসিক মেয়রের সঙ্গে কথা বলছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

দুর্গ পরিদর্শনকালে জেলা প্রশাসক মো. জসীম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামুল হক সহ প্রত্নতত্ত্ব অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৪ অক্টোবর হাজীগঞ্জ দূর্গের আশপাশে অবৈধভাবে গড়ে উঠা প্রায় অর্ধশত স্থাপনা সম্মিলিতভাবে উচ্ছেদ করে নাসিক, জেলা প্রশাসন ও প্রত্নতত্ত্ব অধিদফতর।

এ সম্পর্কিত আরও খবর