ঘুণে ধরা বেঞ্চের দাম ১১ হাজার টাকা, দুদকের অভিযান

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী | 2023-08-23 15:38:13

পটুয়াখালীতে কলেজের শিক্ষা উপকরণ ক্রয়ে দুর্নীতির অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পটুয়াখালীর 'ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা ডিগ্রি কলেজ' এর আইসিটি বিভাগের জন্য অত্যন্ত নিম্নমানের বেঞ্চ সরবরাহ করে বিপুল পরিমাণ টাকা আত্মসাতের অভিযোগে বুধবার (৬ নভেম্বর) এ অভিযান পরিচালিত হয়।

অভিযানের নেতৃত্ব দেন দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোজাম্মেল হোসেন।

অভিযান সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের ফিডকো ফার্নিচার কমপ্লেক্স থেকে 'তথ্য-প্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজসমূহের উন্নয়ন প্রকল্পের' অধীন ৫৪টি হাই-লো বেঞ্চ পাঠানো হয়েছে, যার মূল্য ছয় লাখ ২৪ হাজার ৬১৮ টাকা, অর্থাৎ প্রতিটি বেঞ্চের গড় মূল্য ১১ হাজার ৫৬৭ টাকা।

কিন্তু দুদক টিমের প্রাথমিক পর্যালোচনায় অত্যন্ত নিম্নমানের (বিভিন্ন স্থানে ফাটা, ঘুণে ধরা) বেঞ্চ সরবরাহ করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

অভিযানকালে আরও জানতে পারে, উপর্যুক্ত প্রকল্পের অধীন দেশের ১১৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ ও অন্যান্য শিক্ষা উপকরণ সরবরাহ করা হয়েছে। এ শিক্ষা উপকরণগুলো ক্রয়ের প্রক্রিয়া যাচাইপূর্বক বিশ্লেষণ করলে প্রাপ্ত অনিয়মের বিস্তারিত তথ্য উদঘাটিত মর্মে টিম অভিমত ব্যক্ত করে।

এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে বলেও টিমের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর