হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পালাগান

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পঞ্চগড় | 2023-09-01 18:15:39

কালের বিবর্তনে ও আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার জনপ্রিয় ঐতিহ্যবাহী পালাগান। একসময়ে বিভিন্ন গ্রাম-গঞ্জে, হাট-বাজার ও পাড়া-মহল্লায় জমে উঠতো বাংলার সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম উপাদান এ পালাগান।

সমাজের বিভিন্ন ঘটে যাওয়া সত্য ঘটনার অবলম্বনে, বিভিন্ন মানুষের জীবন ও ঘটনা কাহিনীর আলোকে নির্মিত হতো পালা। আর এই পালাগুলো গান ও অভিনয়ের মাধ্যমে মঞ্চায়িত করা হতো যা চলতো সারারাত। পরিবারের ছোট বড় সব বয়সীরা অনেক উৎসাহ উদ্দীপনা নিয়ে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসতো পালাগান উপভোগ করতে। কিন্তু একসময়ের জনপ্রিয় পালাগান আজ বাংলার সংস্কৃতি থেকে হারিয়ে যেতে বসেছে। ফলে ইতিহাসের পাতা থেকে দূরে সরে যাচ্ছে এই পালাগান। অন্যদিকে শিল্পীরা বেকার হয়ে পেশা পরিবর্তন করে অন্য পেশায় নিয়োজিত হচ্ছে ।

পালাগানের একসময়ের নিয়মিত শিল্পী আ. আলিম জানান, ‘একসময় গ্রামগঞ্জে অনেক পালাগান হতো কিন্তু এখন বছরেও একটা চোখে পড়ে না। ফলে আমরা যারা পালাগানের দলে কাজ করতাম তারা বেকার হয়ে পড়েছি। ফলে জীবিকার তাগিদে অন্য কাজ করতে হচ্ছে আমাদের।’

একই কথা জানালেন পালাগানের অভিনয় শিল্পী আতাউর রহমান।

এ বিষয় পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ' ও সাংস্কৃতিক সংগঠন কারিগর' এর সভাপতি সরকার হায়দার বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, ‘আধুনিকতার যুগে পালাগান তার নিজস্ব সংস্কৃতি থেকে হারিয়ে যাওয়ার পথে। কিন্তু একসময় পালাগানের বেশ জনপ্রিয়তা ছিল। কাজেই আমাদের সকলের উচিত বাংলার সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম মাধ্যম পালাগানকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা।

এ সম্পর্কিত আরও খবর