তক্ষক কেনাবেচার সময় ভারতীয় নাগরিকসহ আটক ৪

রংপুর, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পীরগাছা,রংপুর | 2023-08-24 21:15:41

রংপুরের পীরগাছায় বিরল বন্যপ্রাণী তক্ষক কেনাবেচার সময় ভারতীয় নাগরিকসহ চার জনকে আটক করেছে থানা পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুরে তাদের রংপুর কারাগারে পাঠানো হয়েছে। এর আগে বুধবার সন্ধ্যায় উপজেলার কৈকুড়ী ইউনিয়নের মোংলাকুটি বাজার থেকে তাদেরকে আটক করা হয়।

দণ্ডপ্রাপ্ত ভারতীয় নাগরিক কাজল ওরাও (৩০)। সে ভারতের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার গোপালপুর গ্রামের রবি ওরাওয়ের ছেলে।

অন্যান্য দণ্ডপ্রাপ্তরা হলেন- নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার শ্যামপুর গ্রামের দেগেল পাহানের ছেলে জয়ফল পাহান (২২), গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার রামদেব গ্রামের মোজাফ্ফর হোসেনের ছেলে আব্দুর রশিদ (৫২) ও একই উপজেলার বলদিপাড়া গ্রামের গোলাপ উদ্দিনের ছেলে সোলায়মান আলী (৪৮)।

পুলিশ ও এলাকাবাসী জানায়, গত বুধবার বিকেলে উপজেলার কৈকুড়ী ইউনিয়নের মংলাকুটি বাজারে বন্যপ্রাণী তক্ষক কেনাবেচার সময় এলাকাবাসী চার জনকে আটক করে থানায় খবর দেয়। পরে পুলিশ সন্ধ্যায় ঘটনাস্থলে এসে তাদের থানায় নিয়ে যায়। এ সময় একটি তক্ষক উদ্ধার করা হয়। পরে পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়। তক্ষকটিকে উপজেলা বন বিভাগের নিকট হস্তান্তর করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমীন প্রধান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বন্য প্রাণী সংরক্ষণ আইনে তক্ষক ধরার অপরাধে তাঁদেরকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর