দাম কম হওয়ায় বেড়েছে পাতাযুক্ত পেঁয়াজের চাহিদা

বগুড়া, দেশের খবর

গনেশ দাস,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা টোয়েন্টিফোর.কম,বগুড়া | 2023-08-23 16:17:51

বগুড়ার বাজারে উঠতে শুরু করেছে নতুন পেঁয়াজ। দামে কম হওয়ায় এই পেঁয়াজের চাহিদা ব্যাপকভাবে বেড়েছে। কৃষকরা ঝুড়ি করে বাজারে পেঁয়াজ আনতেই ব্যাপারি ও ক্রেতারা যেন হুমড়ি খেয়ে পড়ছেন।

বগুড়ার সবচেয়ে বড় সবজির বাজার মহাস্থান হাট ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

পুরাতন পেঁয়াজ কেজি প্রতি যেখানে ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। সেখানে পাতাযুক্ত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়।

এদিকে, দাম বেশি পাওয়ায় চাষিরা ক্ষেত থেকে অপরিপক্ব পেঁয়াজ তুলেই বাজারে পাঠাচ্ছেন।

বগুড়ার গাবতলী এলাকার কৃষক শাহিন কাদির বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, এ বছর এক বিঘা জমিতে চাষ করেছিলেন আগাম জাতের পেঁয়াজ। বাজারে ভালো দাম থাকায় এবার আগে ভাগেই ক্ষেত থেকে পেঁয়াজ তুলছেন তিনি।

মহাস্থান বাজারের সবজি বিক্রেতা রনি আহমেদ বলেন, পাতাযুক্ত পেঁয়াজ ৬০ টাকায় পাইকারি হিসেবে কিনে ৮০ থেকে টাকায় বিক্রি করেছি।

বগুড়া শহরের রাজাবাজারের সবজি বিক্রেতা রাকিব বলেন, পাতাযুক্ত পেঁয়াজ পাইকারি হিসেবে ৬০ টাকায় কিনে ১০০ টাকায় বিক্রি করছি।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের বগুড়া আঞ্চলিক কার্যালয়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল আজিজ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, নতুন পেঁয়াজ দামে খুব কম। আর তাই স্বস্তি খুঁজতে মানুষ পাতাযুক্ত পেঁয়াজ কিনছে। মানুষ অর্ধেক দামে পেঁয়াজ কিনতে পারছেন। কৃষকরাও লাভবান হচ্ছেন।

স্থানীয় বাজারগুলোতেও অনেকটা স্বস্তি ফিরেছে বলেও জানান তিনি।

ব্যবসায়ীরা বলছেন, পেঁয়াজের দাম কমতে সময় লাগবে আরো একমাস। পরিপক্ক নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করলে পুরাতন পেঁয়াজের দাম কমে যাবে।

দাম বেশি পাওয়ায় চাষিরা ক্ষেত থেকে অপরিপক্ব পেঁয়াজ তুলেই বাজারে পাঠাচ্ছেন

বগুড়া শহরের পেঁয়াজের পাইকারী আড়ৎ রাজাবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বগুড়ায় প্রতিদিন পেঁয়াজের চাহিদা ৩০ মেট্রিক টন। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দাম বেড়েছে অস্বাভাবিক হারে। এখন মিয়ানমার এবং মিশর থেকে আমদানি করা পেঁয়াজ দিয়ে দেশের চাহিদা পূরণ করা হচ্ছে। তবে মিশরের পেঁয়াজের সাইজ অনেক বড় হওয়ায় বগুড়ায় চলে না।

তিনি বলেন, আগামী এক মাসের মধ্য পুরোদমে নতুন পেঁয়াজ বাজারে উঠবে। বিশেষ করে পাবনা অঞ্চলের পেঁয়াজ বাজারে আসলে দাম কমতে শুরু করবে।

এ সম্পর্কিত আরও খবর