ধানে ‘ফলস স্মার্ট’ ছত্রাকের আক্রমণ, আতঙ্কে কৃষক

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-29 04:56:45

মেহেরপুর জেলার বিভিন্ন ক্ষেতে আমন ধানে ‘ফলস স্মার্ট’ ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে। এতে আতঙ্কে রয়েছে ওই এলাকার কৃষকরা।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ জেলায় সবজি, ধান, গম, ভুট্টাসহ প্রচলিত প্রায় সব ফসলই আবাদ হয়। চলতি মৌসুমে প্রায় ২৫ হাজার হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। গেল সপ্তাহ থেকে আগাম জাতের ধানগুলো কাটা শুরু হয়েছে। তবে বেশিরভাগ জমিতে ‘ফলস স্মার্ট’ ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে।

কৃষকরা জানান, ধানের শীষ বের হওয়ার কয়েক দিনের মাথায় ‘ফলস স্মার্ট’ ছত্রাকের আক্রমণ দেখা দেয়। প্রথমে শীষের যেকোনো একটি ধানে হলুদ রং দেখা দেয়। আস্তে আস্তে তা বেশ বড় আকার ধারণ করে। পরে তা পুরো ক্ষেতে ছড়িয়ে পড়ে। হলুদ রং থেকে কিছু কিছু ধানে কাল রং ধারণ করে। কিন্তু ধানের ভেতরে চাল ভালো থাকে। তবে কাল রংয়ের ধান সাধারণত কেউ ক্রয় করতে চায় না।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

অপরদিকে এ চাল খেতে ভালো লাগে না। এই ছত্রাকের আক্রমণে ক্ষেতে ফলন বিপর্যয় ঘটে।

বাঁশবাড়ী গ্রামের আনোয়ার হোসেন জানান, তিনি চলতি মৌসুমে ব্রি ধান ৭১ আবাদ করেছেন। এর শীষ অনেক লম্বা। ধানও দেখতে বেশ এবং ভাত খেতেও সু-স্বাদু। কিন্তু তার ক্ষেতে ‘ফলস স্মার্ট’ ছত্রাক আক্রমণ করে। এতে তার ফলন বিপর্যয় হবে। তাই আতঙ্কে রয়েছেন।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আখতারুজ্জামান জানান, কিছু কিছু ক্ষেতে ‘ফলস স্মার্ট’ ছত্রাক আক্রমণ করেছে। কৃষকরা যদি ধানে ফুল আসার সময় সতর্কতা অবলম্বন করে তাহলে এটি প্রতিরোধ করা সম্ভব।

এ সম্পর্কিত আরও খবর