মীর মশাররফ হোসেনের ১৭২তম জন্মবার্ষিকী

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-18 02:53:26

মহাকাব্যিক উপন্যাস 'বিষাদ সিন্ধু'র রচয়িতা সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭২তম জন্মবার্ষিকী বুধবার (১৩ নভেম্বর)। সাহিত্যিক মীর মশাররফ হোসেন কুমারখালির লাহিনীপাড়া গ্রামে ১৮৪৭ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবা মীর মোয়াজ্জেম হোসেন এলাকার সম্ভ্রান্ত ব্যক্তি ছিলেন। তার মায়ের নাম দৌলতুন্নেসা।

মীর মশাররফ প্রথমে জগনমোহন নন্দীর পাঠশালায় পড়াশুনা করেন। এরপর তিনি কুমারখালির এমএন হাই স্কুল, কুষ্টিয়া হাই স্কুল ও রাজবাড়ী জেলার পদমদী হাই স্কুলে কিছুদিন পড়াশুনা করেন।

১৮৬০ সালে মীর মশাররফের মা দৌলতুন্নেসা মারা যান। সেই সময় মীরের বয়স ছিল মাত্র ১৩ বছর। এ বয়সেই তিনি সাহিত্যচর্চা শুরু করেন। সাহিত্যের সব ক্ষেত্রেই তার উজ্জ্বল স্বাক্ষর রেখে গেছেন। গল্প, উপন্যাস, নাটক, কবিতা, আত্মজীবনী, প্রবন্ধ ও ধর্মবিষয়ক প্রায় ৩৫টি বই রচনা করে গেছেন। এর মধ্যে রত্নাবতী, গৌরী সেতু, বসন্তকুমারী, নাটক জমিদার দর্পণ, সঙ্গীত লহরী, উদাসীন পথিকের মনের কথা, মদীনার গৌরব, বিষাদসিন্ধু বিশেষভাবে উল্লেখযোগ্য।

সাহিত্য রচনার পাশাপাশি তিনি কিছুদিন সাংবাদিকতাও করেছিলেন। প্রথমে তিনি কাঙাল হরিণাথ মজুমদারের সাপ্তাহিক গ্রামবার্তা প্রকাশিকা পত্রিকা ও কবি ঈশ্বরগুপ্তের সংবাদ প্রভাকর পত্রিকায় কিছুদিন কাজ করেন। এরপর ১৮৮০ সালে তিনি লাহিনীপাড়া হিতকরী নামের একটি পাক্ষিক পত্রিকা প্রকাশ করেন।

এদিকে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালির লাহিনীপাড়ায় বুধবার ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হবে বিভিন্ন কর্মসূচি। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, গ্রামীণ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামীকাল সন্ধ্যা ৬টায় উৎসব আনুষ্ঠানিকভাবে শুরু হবে। অনুষ্ঠানের প্রথম পর্বে মীরের সাহিত্য ও কর্মময় জীবনের ওপর আলোচনা এবং দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এ সম্পর্কিত আরও খবর