‘দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বেড়েছে বাংলাদেশের’

নাটোর, দেশের খবর

ডিসট্রিক্ট করেসপনডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-21 03:44:56

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পূর্বের যে কোনো সময়ের তুলনায় বাংলাদেশ এখন অনেক বেশি সক্ষম। এ কারণে সাম্প্রতিক সময়ের ঘূর্ণিঝড়গুলোতে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কম হয়েছে।

তিনি বলেন, পূর্বের অভিজ্ঞতা নিয়ে সরকার ভবিষ্যত দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রতিনিয়ত কাজ করছে। তবে জনগণেরও দায়িত্ব ও কর্তব্য রয়েছে। প্রাকৃতিক দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি প্রতিরোধে অধিক পরিমাণে বৃক্ষরোপণের মাধ্যমে জনগণকে এগিয়ে আসতে হবে।

শুক্রবার (১৫ নভেম্বর) নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়া সেন্ট যোসেফস স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বেগম হাবিবুন নাহার বলেন, বিশ্বে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশের একটি বাংলাদেশ। এ ক্ষতি মোকাবিলায় কারো মুখাপেক্ষী হওয়াটা সমীচীন নয়। তাই আমাদেরকে নিজেদের সুরক্ষার ব্যবস্থা করতে হবে। বৃক্ষরোপণের মাধ্যমে আমরা নিজেদের সুরক্ষিত করতে পারি।

অনুষ্ঠানে অনান্যের মধ্যে নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল কুদ্দুস, রাজশাহী বিভাগীয় বন সংরক্ষক জগলুল হায়দার, নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ, বনপাড়া পৌরসভার মেয়র কে এম জাকির হোসেন জুয়েল বক্তব্য দেন।

এ সম্পর্কিত আরও খবর