বজ্রপাত থেকে রক্ষা পেতে কুড়িগ্রামে তাল গাছের চারা রোপণ

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-08-25 01:59:24

প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে কুড়িগ্রামের উলিপুর উপজেলার পান্ডুল ইউনিয়নের বিভিন্ন সড়ক ও বসতভিটায় জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে ও কৃষি বিভাগের সহায়তায় তাল গাছের চারা রোপণ শুরু হয়েছে।

শুক্রবার (১৫ নভেম্বর) তাল গাছের চারা রোপণ ও বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান, রেড ক্রিসেন্ট কুড়িগ্রাম ইউনিটের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মঞ্জু মন্ডলসহ কৃষি বিভাগ ও রেড ক্রিসেন্টের সদস্য ও স্থানীয় ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বজ্রপাত এবং প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পেতে অধিক হারে তাল গাছ রোপণের বিকল্প নেই। আমরা পান্ডুল ইউনিয়নে পাইলট প্রকল্প হিসেবে প্রথম পর্যায়ে ৫শ তাল গাছের চারা লাগাচ্ছি। এ সমস্ত চারা সঠিকভাবে পরিচর্যা করলে ২০ থেকে ২২ বছরের মধ্যে ফল আসবে।

রেড ক্রিসেন্ট কুড়িগ্রাম ইউনিটের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল জানান, গত ৭/৮ বছর আগেও পান্ডুল ইউনিয়নের বিভিন্ন সড়কে বেশকিছু তাল গাছ লাগানো হয়েছিল। পরিচর্যা এবং দেখভালের অভাবে তার অধিকাংশই নষ্ট হয়ে গেছে। তাই এবার কৃষি বিভাগের পাশাপাশি রেড ক্রিসেন্ট সদস্যরাও রোপণকৃত এসব তাল গাছের চারা পরিচর্যা ও দেখভাল করবেন।

এ সম্পর্কিত আরও খবর