ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন মোহাম্মদ আলী লাল্লিং

কুমিল্লা, দেশের খবর

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 16:31:49

ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন কুমিল্লার কৃতি সন্তান মোহাম্মদ আলী লাল্লিং। তিনি যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অফ দি ওয়েস্ট অফ স্কটল্যান্ড’ থেকে সফলতার সঙ্গে পিএইচডি সম্পন্ন শেষে গত ৭ নভেম্বর এক আড়ম্বরপূর্ণ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে ‘ডক্টর অফ বিজনেস এডমিনিস্ট্রেশন’ উপাধিতে ভূষিত হন।

তার গবেষণার বিষয় ছিল “THE ADVANCEMENT AND IMPROVEMENT OF SHARING CORPORATE SOCIAL RESPONSIBILITY (CSR): THE CASE OF BANGLADESH’S GARMENT INDUSTRY (বাংলাদেশের গার্মেন্টস শিল্পে কর্পোরেট গোষ্ঠীর সামাজিক দায়িত্ব বণ্টন ও পালনের অগ্রগতি ও উন্নতি)।”

ড. মোহাম্মদ আলী লাল্লিং এর বর্ণাঢ্য শিক্ষাজীবন কেটেছে দেশে ও বিদেশে। প্রাইমারি শিক্ষা অর্জন করেছেন কুমিল্লা মডার্ন স্কুল থেকে, মাধ্যমিক শিক্ষা সম্পন্ন কুমিল্লা জিলা স্কুল থেকে এবং উচ্চ মাধ্যমিক কুমিল্লা ভিক্টোরিয়া গর্ভমেন্ট কলেজ থেকে। এরপর তিনি “ব্যাচেলর অফ ল’উইদ অনার্স” ডিগ্রি অর্জন করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে, একইসঙ্গে ইউনিভার্সিটি অব লন্ডন ইন্টারন্যাশনাল প্রোগ্রাম থেকে সম্পন্ন করেন ডিপ্লোমা ইন ল’ডিগ্রি। ২০০৯ সালে পাড়ি জমান যুক্তরাজ্যে এবং সেখানে ‘ডি মন্টফোর্ট ইউনিভার্সিটি লেস্টার’ থেকে এল.এল.বি. এবং এল.এল.এম. (ইন্টারন্যাশনাল বিজনেস ল’) ডিগ্রি অর্জন করেন।

ব্রিটেনে পড়াশোনার পাশাপাশি তিনি ২০১৩ সাল থেকে লেস্টার শহরের লেবার পার্টির অংশ হয়ে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কার্যক্রমে একনিষ্ঠ ভাবে জড়িত আছেন। এছাড়াও তিনি, লেস্টার বাঙ্গালি কমিউনিটির ভিসা সংক্রান্ত জটিলতা ও সরকারি সুবিধা বঞ্চিতদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বর্তমানে স্বনামধন্য আইনি প্রতিষ্ঠান ‘দি ল’স্কয়ার’ একজন আইনি সহযোগী হিসেবে নিয়োজিত আছেন।

ড. মোহাম্মদ আলী লাল্লিং এর পৈত্রিক নিবাস কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩ নম্বর দুর্গাপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড বলরাম পুর (উওরপাড়া) বড় বাড়ি। তিনি কুমিল্লার সুপরিচিত ঠিকাদারি প্রতিষ্ঠান আলম কনস্ট্রাকশন'র স্বত্বাধিকারী মোঃ নুরুল আলম ও জোসনা আক্তার এর একমাত্র পুত্র সন্তান। তার চার বোন রয়েছে। বড় বোন আইরিন আক্তার (রাখি) ও ছোট বোন শারমিন আক্তার (সাথী) স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন এবং তার কনিষ্ঠ দুই বোন কামরুন নাহার বীথি ও সাইফুন নাহার দিথি মেডিসিন ও ফার্মাসি বিষয় নিয়ে বর্তমানে অধ্যয়ন করছেন। ডঃ মোহাম্মদ আলী লাল্লিং এর স্ত্রী জান্নাতুল ফেরদৌস একজন প্রকৌশলী (তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ) । ব্যক্তিগত জীবনে তার রয়েছে এক পুত্র সন্তান জাকোওয়ান জাফির আলী।

ড. মোহাম্মদ আলী লাল্লিং তার গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের অগ্রগতি, গার্মেন্টস শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতকরণ এবং গার্মেন্টস শিল্পে কর্পোরেট শিল্পগোষ্ঠীর ভূমিকা জোরদার করণে শিক্ষাগত ও চর্চাগত ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করতে দৃঢ় প্রত্যয়ী।

এ সম্পর্কিত আরও খবর