বারী সিদ্দিকীর জন্মদিন উদযাপন করলেন ভক্তরা

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-26 16:20:47

দেশ বরেণ্য লোকসংগীত শিল্পী ও বাঁশি বাদক বারী সিদ্দিকীর ৬৫তম জন্মদিন উপলক্ষে নেত্রকোনার বাউলবাড়িতে নানা কর্মসূচি পালিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে জেলার সদর উপজেলার চল্লিশা ইউনিয়নের কার্লি গ্রামে বারী সিদ্দিকী প্রতিষ্ঠিত বাউলবাড়িতে এসব কর্মসূচি পালন করে হিমু পাঠক আড্ডা।

এ সময় বাউলিয়ানা আড্ডায় হিমু সদস্যরা কেক কেটে জন্মদিন উদযাপন করেন। সেখানে তারা গানের আসরও বসান। পরে বারী ভক্তরা বাউলের লিখা গান পরিবেশন করেন।

আসরে বারী সিদ্দিকীর জীবনী নিয়ে আলোচনা করেন- বারী সিদ্দিকীর স্ত্রীর বড় ভাই যুবলীগ নেতা ওমর ফারুক, হিমু অভিভাবক অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী, খান ফয়জুল, সাংবাদিক মহসীন মিয়া, খন্দকার রানা, সোহাগ আহমেদ, তোফায়েল খান সায়ন, জুয়েল রানা ও সংগঠনের প্রতিষ্ঠাতা আলপনা বেগমসহ অন্যরা।

বারী সিদ্দিকী স্মরণে গানের আসর বসে

পরে বারী সিদ্দিকীর লেখা ও গাওয়া বিভিন্ন গান পরিবেশন করেন ফাইজুল খান, রাসেল রাসু, নাজনীন সুলতানা সুইটিসহ হিমু পাঠক আড্ডার শিল্পীরা।

১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনার এক সংগীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন একজন খ্যাতিমান সংগীত শিল্পী, গীতিকার ও বাঁশি বাদক বারী সিদ্দিকী। তিনি মূলত গ্রামীণ লোকসংগীত ও আধ্যাত্মিক ধারার গান করতেন। তার গাওয়া ‘সুয়া চান পাখি, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘সাড়ে তিন হাত কবর’, ‘পুবালি বাতাসে’, ‘তুমি থাকো কারাগারে’, ‘রজনী’, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘ওগো ভাবিজান নাউ বাওয়া’, ‘মানুষ ধরো মানুষ ভজো’ প্রভৃতি গানের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

এ সম্পর্কিত আরও খবর