কুষ্টিয়ার বাজারেও পেঁয়াজের দাম লাগামহীন

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-27 16:07:11

পেঁয়াজ বিক্রি করা ছেড়ে দিয়েছেন সবজি বিক্রেতা গাফফার। শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে কুষ্টিয়ার মিরপুর উপজেলার মশান বাজারের সাপ্তাহিক হাটে বাজারের হালচাল দেখতে গিয়ে দোকানি জানালেন এই কথা।

তার দোকানে বেগুন, মুলা, লাল শাক, পালং শাক, ঢেঁড়স, পেঁপে, করলা, শিম, রসুনসহ বিভিন্ন সবজি বিক্রি করতে দেখা যায়।

এ সময় পেঁয়াজ নেই কেন জানতে চাইলে তিনি বলেন, 'পেঁয়াজ বিক্রি করা বন্ধ করে দিয়েছি। পেঁয়াজের দাম দিনকে দিন বাড়ছেই তাই পেঁয়াজ আর বিক্রি করছি না।

এদিকে, কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না কুষ্টিয়ার পেঁয়াজের বাজার। সরবরাহ কমের অজুহাতে ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে। পেঁয়াজের এই দাম বৃদ্ধির কারণ হিসেবে বিক্রেতারা সরবরাহ কমের কথা বলছেন। বর্তমানে বাজারগুলোতে ২৩০-২৫০ টাকা কেজি হিসেবে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

মশান বাজারের ব্যবসায়ী আ. বারেক জানান, আড়ৎ থেকে কেজি প্রতি ২২৫ টাকা করে দেশি পেঁয়াজ কিনতে হয়েছে। পরিবহন খরচ যোগ করে কেজিতে ৫-৭ টাকা লাভে বিক্রি করছি।

তিনি আরও জানান, গত হাটে (সোমবার) প্রতিকেজি দেশি পেঁয়াজ ১৪০ টাকা টাকায় বিক্রি হয়েছে।

সাপ্তাহিক এই হাট (বাজার) ঘুরে দেখা যায়, পেঁয়াজের দাম নিয়ে ক্রেতা বিক্রেতাদের সঙ্গে কথা কাটাকটি চলছেই। এর থেকে কোনোভাবেও পরিত্রাণ পাওয়া যাচ্ছে না।

আয়নাল ইসলাম নামের এক ক্রেতা বলেন, 'মাঠের কাজ করি। দিন আনি দিন খাই। কিন্তু বাজারের ব্যাগ নিয়ে হাটে গেলেই পেঁয়াজের দাম শুনে মাথায় হাত দেওয়ার মতো অবস্থা। ২৫০ টাকা কেজি পেয়াজের দাম শুনেতো আমরা হতবাক হয়ে যাচ্ছি। কিন্তু কিছু করার নেই যতটুকু না নিলেই নয় ঠিক সেই পরিমাণই কিনতে হচ্ছে।

এদিকে, জেলা প্রশাসনের অভিযানের কথা বলা হলেও কোনো ধরনের মনিটরিং লক্ষ্য করা যায়নি। ফলে পেঁয়াজের দাম দিন দিন বেড়েই চলছে। পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত থাকায় সাধারণ ক্রেতাদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর