মুখ দিয়ে লিখে পিইসি পরীক্ষা দিচ্ছে লিতুন

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, যশোর | 2023-08-31 11:33:20

দুই হাত-পা ছাড়াই জন্ম নেয়া লিতুন জিরা মুখে ভর দিয়ে লিখে চলতি প্রাথমিক সমাপনি (পিইসি) পরীক্ষা দিচ্ছে। সে পর নির্ভর হয়ে সমাজের বোঝা হতে চায় না। মূলত সে লেখাপড়া শিখে আত্মনির্ভরশীল হতে চায়।

যশোরের মণিরামপুর উপজেলার শেখপাড়া খানপুর গ্রামের হাবিবুর রহমানের মেয়ে হচ্ছে লিতুন জিরা । উপজেলার খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসি পরীক্ষায় অংশ নিচ্ছে সে।

জানা গেছে, জন্মের সময় দুই হাত-পা ছাড়াই পৃথিবীর আলো দেখে লিতুন জিরা। মুখ দিয়ে লিখেই মেধার স্বাক্ষর রাখছে এই শিক্ষার্থী।

লিতুন জিরার বাবা উপজেলার এ. আর মহিলা কলেজের প্রভাষক। তিনি গত ১৭ বছর ধরে ওই কলেজে চাকরি করেন। তবে কলেজটি এমপিওভুক্ত নয়। এ কারণে তাদের সংসারে কিছুটা অভাব-অনটন রয়েছে। লিতুন জিরা যে হুইল চেয়ার দিয়ে চলাফেরা করছে সেটি প্রায় নষ্ট হয়ে গেছে। কিন্তু অভাবের কারণে তার বাবা তাকে একটি হুইল চেয়ার কিনে দিতে পারছে না।

লিতুন জিরার বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজেদা খাতুন জানান, লিতুন জিরা খুবই মেধাবী। শুধু লেখাপড়ায় না, সাংস্কৃতিক কর্মকাণ্ডেও অন্যদের থেকে অনেক ভালো। সে মডেল টেস্টেও কেন্দ্রে প্রথম হয়েছে।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, প্রতিবন্ধী হওয়ায় লিতুন জিরাকে অতিরিক্ত সময় দেয়া হয়েছে। সে সমাজের অনুকরণীয়। যা অনেক শিক্ষার্থীর অনুপ্রেরণা জোগাবে।

এ সম্পর্কিত আরও খবর