নতুন জাতের টমেটো চাষে স্বাবলম্বী কৃষক

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মৌলভীবাজার | 2023-09-01 20:53:15

মৌলভীবাজারের কমলগঞ্জে নতুন জাতের টমেটো চাষ করে স্বাবলম্বী হচ্ছেন কৃষক। উপজেলার আদমপুর ঘোড়ামারা তিলকপুরসহ বিভিন্ন গ্রাম এলাকায় লালতীরের উদ্ভাবনী ৮৩৫২ জাতের টমেটো চাষে সাফল্য পাচ্ছেন স্থানীয় কৃষকরা। তারা জানান, অন্যান্য ফসলের তুলনায় এ জাতের টমেটো উৎপাদনে কম খরচ করে দ্বিগুণ ফসল উৎপাদন হয়েছে।

কৃষকরা জানান, গত বছর একটি গাছে যেখানে অনান্য বীজের টমেটো চাষে ৫-৬ কেজি টমেটো পাওয়া যেতো, সেখানে নতুন জাতের এই টমেটো চাষে ফসল হচ্ছে ৯ থেকে ১০ কেজি।

রোববার (১৭ নভেম্বর) বিকেলে লালতীর সীড লিমিটেডের উদ্যোগে কমলগঞ্জ উপজেলার উত্তর তিলকপুরে মাঠ দিবস উপলক্ষে কৃষকদের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লালতীর সীডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তীর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন সাংবাদিক বিকুল চক্রবর্তী, মানবাধিকার কর্মী এস কে দাশ সুমন।

আলোচনা সভায় টমেটো চাষী আব্দুল আহাদ, মান্নান মিয়া ও সায়মন মিয়া জানান, লালতীরের পরীক্ষামূলক এ জাতের ফসল দেখতে যেমন ভালো তেমনি ওজনেও বেশি এবং এটি প্রায় বারো মাসই ফলন দেয়। বছরব্যাপী ফসল উৎপাদনে যেমন লাভবান হবেন কৃষক, তেমনি দেশের খাদ্য চাহিদা মিটিয়ে রপ্তানি করে আয় হবে বৈদেশিক মুদ্রা। নতুন জাতের এই টমেটো চাষে উপকৃত হচ্ছেন কৃষকরা। সারাদেশের প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছে নতুন জাতের এই টমেটোর পৌঁছে দিতে পারলে সাফল্য আসবে ফসল উৎপাদনে।

উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াছমিন মোনালিসা সুইটি বলেন, কমলগঞ্জ উপজেলায় প্রায় দুইশ’ হেক্টর জমিতে সারা বছর টমেটো চাষ হয়। সম্প্রতি লাল তীরের নতুন জাতের ৮৩৫২ বীজের টমেটো চাষে উপকৃত হচ্ছেন স্থানীয় কৃষকরা। অনেকে এ বিষয়ে জানতে যোগাযোগ করেছেন কৃষি অফিসে। কৃষকরা বারী হাইব্রিড ৪ এবং ৮ এর তুলনায় এই নতুন জাতের টমেটো চাষে অধিক ফসল পাচ্ছেন। এই বীজ সমগ্র দেশে বিতরণ করা গেলে সারা বছরই দেশের বাজারে পাওয়া যাবে টমেটো। তাতে ভোক্তাদের চাহিদা মেটানোর পাশাপাশি কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে বলে আমার বিশ্বাস।

এ সম্পর্কিত আরও খবর