মানিকগঞ্জ বিআরটিএ অফিসে চরম ভোগান্তি!

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-09-01 09:56:16

মো. আব্দুল কাদের, পেশায় একজন ব্যবসায়ী। গত বছরের মাঝামাঝি সময় অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য মানিকগঞ্জ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অফিসে আবেদন করেন। বিআরটিএ অফিসের যাবতীয় কার্যক্রম শেষে ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় গত বছরের ১২ ডিসেম্বর পাস করেন। এরপর প্রায় এক বছর অপেক্ষায় থাকলেও লাইসেন্স মেলেনি। তবে লাইসেন্স পাওয়ার তারিখ বাড়াতে প্রায়ই তাকে আসতে হয় বিআরটিএ অফিসে। এতে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানান তিনি।

বিআরটিএ অফিসের ভোগান্তি থেকে রেহাই পেতে অনেকে লাইসেন্স করেন দালালের মাধ্যমে। বিভিন্ন মোটরসাইকেল বিক্রয় প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ব্যক্তিরা নির্ধারিত টাকার চেয়ে দ্বিগুণ টাকায় এই কাজ করে দেন। এতে ব্যাংকে টাকা জমা দেয়া, কাগজপত্র পূরণ এবং পরীক্ষায় পাসের কোনো ঝামেলা থাকে না।

নাম প্রকাশ না করার শর্তে অপেশাদার লাইসেন্সের এক আবেদনকারী জানান, ড্রাইভিং লাইসেন্সের কাগজপত্র সঠিকভাবে পূরণ করে দিলেও নানাভাবে ভুল ধরেন বিআরটিএ অফিসের লোকজন। নানা অজুহাতে ঘুরতে হয় দিনের পর দিন। কাজেই বাধ্য হয়ে ৮ হাজার টাকা চুক্তিতে এক দালালের মাধ্যমে লাইসেন্স করতে দিয়েছেন তিনি। এতে করে তাকে পরীক্ষা এবং ফিঙ্গার দেয়ার দিন শুধুমাত্র উপস্থিত থাকলেই হবে।

মানিকগঞ্জ সদর উপজেলার ঘোনা এলাকার মৃত মাইনুদ্দিনের ছেলে মো. আলাউদ্দিন মিয়া জানান, মোটরসাইকেলের রেজিস্ট্রেশন করার জন্য ব্যাংকে টাকা জমা দিয়ে প্রাপ্তি স্বীকারের রশিদ পান গত বছরের ৩০ জানুয়ারি। এরপর থেকে মোটরসাইকেলের স্মার্ট কার্ডের অপেক্ষায় রয়েছেন তিনি। মাঝে মাঝে বিআরটিএ অফিসে এসে প্রাপ্তি স্বীকারের রশিদের তারিখ বাড়িয়ে নিলেও ১৮ নভেম্বর পর্যন্ত স্মার্ট কার্ড হাতে পাননি।

বিআরটিএ মানিকগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক মোবারক হোসেন বলেন, ‘পেশাদার এবং অপেশাদার মিলে আনুমানিক প্রায় চার হাজারের মতো ড্রাইভিং লাইসেন্স পেন্ডিং রয়েছে। মোটরসাইকেল এবং অন্যান্য যানবাহনের স্মার্ট কার্ডের অবস্থাও একই রকম। এতে করে বিআরটিএ মানিকগঞ্জ সার্কেল অফিসের কিছু করণীয় নেই। ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের স্মার্ট কার্ড দেরিতে পাওয়ার জন্য এমন ভোগান্তি হচ্ছে।’

মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক নাদিরা আক্তার বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, সার্ভার জটিলতার কারণে লাইসেন্স ডেলিভারি দিতে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে টাকা পয়সা বা দালালের মাধ্যমে মানিকগঞ্জ বিআরটিএ সার্কেল অফিস থেকে লাইসেন্স পাওয়ার কোনো উপায় নেই।

এ সম্পর্কিত আরও খবর