যশোরে ৪ দিনে ২ কোটি ৮৬ লাখ টাকা কর আদায়

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, যশোর | 2023-08-27 10:07:04

যশোরে চার দিনব্যাপী আয়কর মেলার শেষ হলো সোমবার (১৮ নভেম্বর)। এ মেলায় কর আদায় হয়েছে ২ কোটি ৮৬ লাখ ৯৯ হাজার ২৪৩ টাকা।

এবারের মেলায় আয়কর রির্টান দাখিল করেছেন ৫ হাজার ৮৯৬ জন। সোমবার সন্ধ্যায় যশোর উপ-কর কমিশনার জিল্লুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৫ নভেম্বর আয়কর মেলা শুরু হয়। মেলার প্রথম দিন ৩ হাজার ৩২৭ জন করদাতা সেবা গ্রহণ করেন। মেলায় প্রথম দিন রিটার্ন দাখিল করেন ৯৮৭ জন। এদিন কর আদায় হয় ৪৮ লাখ ৩৫ হাজার ৮৩০ টাকা। দ্বিতীয় দিন ২ হাজার ৩৪৮ জন করদাতা সেবা নেন। রিটার্ন দাখিল করেন ১ হাজার ২৬৪ জন। এদিন কর আদায় হয় ৪৯ লাখ ২০ হাজার ৫৮০ টাকা। তৃতীয় দিনে ২ হাজার ৯৭০ জন সেবা নেন। রিটার্ন দাখিল করেন ১ হাজার ৩৮০ জন। এদিন কর আদায় হয় ৭২ লাখ ১৮ হাজার ৩৬২ টাকা। চতুর্থ দিন অর্থাৎ মেলার সমাপনী দিনে ২ হাজার ৯১০ জন সেবা গ্রহণ করেন। রিটার্ন দাখিল করেন ২ হাজার ২৬৫ জন। কর আদায় হয় ১ কোটি ১৭ লাখ ২৪ হাজার ৪৭১ টাকা।

এ মেলায় অনলাইনে ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ইটিআইএন) রেজিস্ট্রেশন করেছেন ২৭৯ জন। ২০১৮ সালে আয়কর মেলায় ৫ হাজার ৫০৭ জন রিটার্ন দাখিল করেন। যার বিপরীতে আদায় হয়েছিল ১ কোটি ৮০ লাখ ৯ হাজার ৮০০ টাকা।

যশোর কর অঞ্চলের উপ-কর কমিশনার জিল্লুর রহমান জানান, মেলায় প্রথম দিন থেকে উৎসাহ উদ্দীপনা মধ্য দিয়ে আয়কর দিচ্ছেন জনগণ। মেলায় নতুন-পুরাতন করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণের জন্য পাঁচটি বুথ, আয়কর বিষয়ক পরামর্শের জন্য একটি বুথ, আয়কর জমা দেওয়ার জন্য সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের তিনটি বুথ এবং মুক্তিযোদ্ধা, নারী ও সশস্ত্রবাহিনীর সদস্যদের আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে পৃথক বুথের ব্যবস্থা ছিল।

গত ১৫ নভেম্বর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যশোর পিটিআই ভবনে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

এ সম্পর্কিত আরও খবর