আজ পরীক্ষা দেবে সেই মহিবুল!

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-24 18:38:23

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) কেন্দ্রের বাইরে গেটের গ্রিল ধরে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে সহপাঠীদের পরীক্ষা দিতে দেখা সেই প্রতিবন্ধী মহিবুল হাসান খান আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) পরীক্ষা দেবে। তার জন্য 'ছায়া পরীক্ষার' ব্যবস্থা করছে নাটোরের বাগাতিপাড়া উপজেলা প্রশাসন পড়াশোনার প্রতি মহিবুলের প্রবল আগ্রহকে সম্মান জানিয়ে তাকে সান্ত্বনা দিতে এ পরীক্ষার সুযোগ দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, 'পড়াশোনার প্রতি মহিবুলের আগ্রহে আপ্লুত সবাই' শিরোনামে গত সোমবার বার্তাটোয়েন্টিফো.কম-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

গত ১৭ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। সোমবার (১৮ নভেম্বর) দ্বিতীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই দুই দিন দুই ঘণ্টা করে পরীক্ষা কেন্দ্রের বাইরে বাবা কামরুল আহসান খানকে নিয়ে দাঁড়িয়ে ছিল মহিবুল। বিষয়টি জানতে পেরে মহিবুলের জন্য ছায়া পরীক্ষার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মঙ্গলবার থেকে শহীদ মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন স্মৃতি বাক, শ্রবণ ও অটিস্টিক বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ে তার পরীক্ষা নেওয়া হবে।

বাগাতিপাড়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা রেজাউল করিম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'সোমবার স্থানীয়দের মারফত জানতে পারি প্রতিবন্ধী শিশু মহিবুল দুদিন ধরে পরীক্ষা দেয়ার প্রবল আগ্রহ নিয়ে পরীক্ষাকেন্দ্রের গেটের গ্রিল ধরে দাঁড়িয়ে আছে। বিষয়টি জেনে আমি পরীক্ষা কেন্দ্রে যাই এবং মহিবুলকে দাঁড়িয়ে থাকতে দেখি। ফিরে এসে ইউএনওকে জানালে তিনি বাবাসহ মহিবুলকে নিজ কার্যালয়ে ডেকে ছায়া পরীক্ষা নেয়ার কথা জানান।'

উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল বলেন, ‘মহিবুলের আগ্রহকে সম্মান জানিয়ে তার পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তবে তার পরীক্ষার খাতা মূল্যায়ন বা ফলাফল প্রকাশ করা হবে না।’

এদিকে, প্রতিবন্ধী সন্তানের আগ্রহকে সম্মান জানানোয় উপজেলা প্রশাসনের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মহিবুলের বাবা কামরুল আহসান খান।

আরও পড়ুন:পিইসি পরীক্ষা দিতে প্রতিবন্ধী মুহিবুলের আগ্রহে আপ্লুত সবাই

এ সম্পর্কিত আরও খবর