পরিবেশ রক্ষায় সাইকেল র‌্যালি

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল (যশোর) | 2023-08-23 12:20:05

‘প্লাস্টিক বর্জন কর, পরিবেশ বাঁচাও’ এই শ্লোগানে মানুষকে সচেতন করতে আখাউড়া স্থলবন্দর থেকে বেনাপোল বন্দরে এসেছে চার সদস্যের সাইকেল র‌্যালি।

রোববার (২৪ নভেম্বর) দুপুর ২টায় র‌্যালিটি বেনাপোল স্থলবন্দরে এসে পৌঁছায়। এ সময় বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা তাদের অভ্যর্থনা জানান।

চার সদস্যের র‌্যালিতে রয়েছেন, ঢাকা সাইক্লিং স্পোর্টিং ক্লাবের আযহারুল ইসলাম, অঞ্জন দাস, রফিকুল ইসলাম ও হোমায়েত হক।

সাইকেল র‌্যালিটি গত শুক্রবার (২২ নভেম্বর) ভোরে আখাউড়া বন্দর থেকে রওনা হয়ে রোববার দুপুরে ৩৮৭ কিলোমিটার ভ্রমণ করে বেনাপোল বন্দরে পৌঁছায়। এ সময় সড়কের বিভিন্ন স্থানে র‌্যালিটি পরিবেশ রক্ষায় করণীয় বিষয়ে পথচারীদের সচেতন করেন।

দলনেতা আযহারুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘আজকের পৃথিবীতে আমরা প্লাস্টিকের উপর ভীষণভাবে নির্ভরশীল হয়ে পড়েছি। এই প্লাস্টিক যা প্রাকৃতিকভাবে শত শত বছরের নষ্ট হয় না এবং পরিবেশের উপর সাংঘাতিক কু-প্রভাব ফেলেছে। এতে প্রাণিকুল আজ বিপন্ন। প্রকৃতি ও পরিবেশের এই বিরূপ প্রভাবে আগামী দিনের মানব সভ্যতা এক চরম বিপদের মুখোমুখি হবে। এর থেকে নিজেদের বাঁচতে ও সুস্থ ও সুন্দর পরিবেশ গড়ে তুলতে এখন থেকেই প্লাস্টিক বর্জন করতে হবে। এ বিষয়ে মানুষকে সচেতন করতেই অমাদের এই সাইকেল র‌্যালি।’

এধরনের সচেতনমূলক একটি সৌহার্দ্য যাত্রা পরিবেশের সুরক্ষায় মানুষকে সচেতন হতে আগ্রহী করবে বলে জানিয়েছেন সার্চ মানবাধিকার সংস্থার শার্শা উপজেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান রুবেল।

এ সম্পর্কিত আরও খবর