টাকার অভাবে চিকিৎসা বন্ধ স্কুলছাত্রীর

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-26 12:13:34

স্কুলছাত্রী সাবিনা আকতার (১৩)। দীর্ঘদিন ধরে কিডনি জনিত রোগে ভুগছে। সম্প্রতি টাকার অভাবে সাবিনার চিকিৎসাসেবা বন্ধ হয়ে গেছে।

সাবিনা আকতার গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের মনমথ কুটিপাড়া গ্রামের ছামিউল ইসলামের মেয়ে ও স্থানীয় বামনডাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী।

জানা যায়, সাবিনা দীর্ঘদিন ধরে কিডনি জনিত রোগে ভুগছে। তার দুই কিডনিতে পানি জমেছে। বাবা ছামিউল ইসলাম সাবিনার চিকিৎসা করাতে সহায় সম্বল হারিয়ে পথে বসেছেন। এখন আর্থিক সমস্যার কারণে চিকিৎসা করাতে পারছেন না।

স্বজনরা জানায়, প্রায় এক বছর আগে হঠাৎ করে শরীর ফুলে যায় সাবিনার। তখন পুরো শরীরে পানি জমে। পরে ডাক্তার দেখালে কিডনির সমস্যা ধরা পড়ে। এরপর থেকে টাকার অভাবে অনিয়মিত ওষুধ খেয়েই কোনো রকমে তার চিকিৎসা চলছিল। কিছুদিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু চিকিৎসা চালিয়ে যাওয়ার মতো টাকা না থাকায় হাসপাতাল থেকে বাড়ি ফিরিয়ে আনা হয়েছে।

সাবিনা বর্তমানে রংপুর মেডিকেল কলেজের বায়োকেমিস্ট্রি বিভাগের প্রধান ডা. নিয়াজ আহাম্মেদের তত্ত্বাবধানে আছেন। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে সাবিনার একটা কিডনির ড্যামেজ দেখা দিয়েছে। আরেকটা কিডনিও ঝুঁকির মধ্যে আছে। সাবিনাকে দ্রুত অপারেশন করতে পরামর্শ দিয়েছেন ডাক্তার। তা না হলে কিডনি দুটো পুরোপুরি নষ্ট হয়ে যাবে।

সাবিনার অপারেশন করার খরচ তিন লাখ টাকার মতো নির্ধারণ করেছে চিকিৎসক। কিন্তু নুন আনতে পান্তা ফুরিয়ে যাওয়া দরিদ্র পরিবারের পক্ষে তার চিকিৎসা চালিয়ে যাওয়া একেবারে অসম্ভব। ফলে উন্নত চিকিৎসা করা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

ছামিউল ইসলাম বলেন, ‘আমি দিনমজুরি করে যা রোজগার করি তা দিয়ে কোনো রকম সংসার চলে। অন্যের ক্ষেত-খামারে কাজ করে মেয়ের চিকিৎসা চালিয়ে যাওয়া অসম্ভব। আমি সমাজের দানশীল ব্যক্তি-প্রতিষ্ঠান ও হৃদয়বান মানুষের কাছে আর্থিক সাহায্য চাচ্ছি। আপনাদের সাহায্যে হয়তো আমার মেয়ে বেঁচে যাবে।’

সাহায্য পাঠাতে ছামিউল ইসলামের বিকাশ নাম্বার ০১৮৭২১০৯৬৬০।

এ সম্পর্কিত আরও খবর