যৌন সহিংসতার বিরুদ্ধে পটুয়াখালীতে মানববন্ধন

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী | 2023-07-27 08:27:27

নারী ও শিশু ধর্ষণ এবং সকল প্রকার যৌন সহিংসতার বিরুদ্ধে পটুয়াখালীতে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ নভেম্বর) সকালে পটুয়াখালী প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে এ কর্মসূচির আয়োজন করে অনির্বাণ সমাজ উন্নয়ন সংস্থা।

মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত অতিথিরা তাদের বক্তব্য দাবি করেন, নারী ও শিশুদের ওপর ধর্ষণ ও যৌন সহিংসতার ঘটনা দিন দিন বেড়েই চলছে। প্রতিনিয়ত এর ধরন পরিবর্তন ঘটছে এবং ভয়াবহ আকার ধারণ করছে। এসব ঘটনার হাত থেকে রক্ষা পাচ্ছে না প্রতিবন্ধী ও শিশুরাও। আর এসব ঘটনার নির্মমতায় বাংলাদেশের মানুষ শঙ্কিত ও আতঙ্কিত হয়ে পড়েছে।

কর্মসূচিতে আরও বলা হয়, চলতি বছরের গত ১০ মাসে জাতীয় নয়টি সংবাদপত্র, আইন ও সালিশ কেন্দ্র এবং মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃক সংগৃহীত তথ্যের মাধ্যমে নারী ও শিশুদের একটি নির্যাতনের চিত্র প্রকাশ করা হয় এ কর্মসূচিতে। এতে দাবি করা হয় গত ১০ মাসে ধর্ষণের শিকার হয়েছেন ১২৩৫ জন নারী, ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২০০ জন নারীকে, যৌন হয়রানির শিকার হয়েছেন ২২১ জন নারী। এদের মধ্যে দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ২৫১ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬২ জনকে এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন আরও ১০ জন। ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয়েছেন তিনজন নারী ও দুজন পুরুষ। এছাড়া ধর্ষণের শিকার হয়েছে ৭৭৬ জন শিশু, ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১৩৫ জন শিশুকে। এর মধ্যে যৌন সহিংসতার শিকার হয়েছে ৮০ জন মেয়ে শিশু এবং ২৬ জন ছেলে শিশু।

মানববন্ধন কর্মসূচিতে অনির্বাণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আফরোজা আকবর, পটুয়াখালী প্রেসক্লাবের আহবায়ক স্বপন ব্যানার্জি , জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিলারা খানম, জাসদের সাধারণ সম্পাদক স ম দেলোয়ার হোসেন দীলিপ, পৌর কাউন্সিলর দেলোয়ার হোসেন, শুকতারা মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাহফুজা ইসলাম সহ বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর