শব্দ দূষণরোধ: হাসপাতালের প্রচারে মাইকিং নিষিদ্ধ

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-08-31 00:51:43

লক্ষ্মীপুরে বেসরকারি সব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারসহ চেম্বার করা চিকিৎসকদের প্রচারে মাইকিং নিষিদ্ধ করা হয়েছে। শব্দ দূষণে জনস্বাস্থের জন্য ক্ষতিকর হওয়ায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় জেলা সিভিল সার্জন মো. আব্দুল গফফার বিষয়টি নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলা সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগরে ৯০টি বেসরকারি ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এসব প্রতিষ্ঠান ও চেম্বার করা চিকিৎসকদের পক্ষে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা চালানো হয়। এতে শব্দ দূষণে লোকজন অতিষ্ঠ হয়ে পড়ে। এটি জনস্বাস্থের জন্য চরম ক্ষতিকর। এ নির্দেশনা অমান্য করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়।

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়শনের আহ্বায়ক ডা. কামালুর রহিম সমর জানান, মাইকিং বন্ধের নিষেধাজ্ঞাটি ভালো উদ্যোগ। তবে এ জেলার হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টারগুলোতে বিভিন্ন রোগে বিশেষজ্ঞরা চেম্বার করেন। যাদের থেকে চিকিৎসা নেওয়ার জন্য রোগীরা মাইজদি ও ঢাকায় ছুটেন। কিন্তু ওই বিশেষজ্ঞদের লক্ষ্মীপুরে চেম্বার করার বিষয়টি মানুষকে জানানো প্রয়োজন। এজন্য সপ্তাহে একদিন কিংবা কয়েক ঘণ্টার জন্য মাইকিংয়ের সুযোগ দেওয়ার দাবি জানান তিনি।

এ ব্যাপারে লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুল গফ্ফার বলেন, ‘মাইকিং যন্ত্রণায় জেলাবাসী অতিষ্ঠ ছিল। এজন্য শব্দ দূষণ রোধে হাসপাতালসহ চিকিৎসকদের পক্ষে মাইকিং নিষিদ্ধ করা হয়েছে। যারা এ নিষেধাজ্ঞা অমান্য করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রচার-প্রচারণার জন্য লিফলেট ও পোস্টার ব্যবহার করতে পারবেন।'

এ সম্পর্কিত আরও খবর