বিসিসি চিফ অ্যাসেসর কে সাময়িক বহিষ্কার

বরিশাল, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-31 14:39:20

বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) চিফ অ্যাসেসর আ.ন.ম মোশফেক আহসান আজমকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। হোল্ডিং কর নির্ধারণে অনিয়মের অভিযোগে বৃহস্পতিবার (২৮ নভেম্বর ) বিসিসি'র প্রধান নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরিত এক আদেশ তাকে বহিষ্কার করা হয়। একই আদেশে তার বিরুদ্ধে কেন বিভাগীয় মামলা দায়ের করা হবেনা তা সাত কার্যদিবসের মধ্যে জানাতে নির্দেশ প্রদান করা হয়েছে।

আদেশ সূত্রে জানা গেছে, বহিষ্কৃত চিফ অ্যাসেসর মোশফেক তার দায়িত্ব পালনকালে বিসিসি'র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিভিন্ন সময়ে একক ক্ষমতাবলে হোল্ডিং কর নির্ধারণ করেছেন। এছাড়া তিনি একক সিদ্ধান্তে বিভিন্ন বোর্ড বসিয়ে অবৈধভাবে কর ধার্য করেছেন। যা বিসিসির চাকুরী বিধিমালার ৩৮ এর (খ) ধারার অপরাধ। এছাড়া মোশফেকের বিরুদ্ধে দায়িত্ব পালনকালে নানা অনিয়মের অভিযোগ খুঁজে পেয়েছে সিটি করপোরেশন।

শুক্রবার (২৯ নভেম্বর) সন্ধ্যা ঘটনার সত্যতা স্বীকার করে বিসিসির জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বার্তা২৪.কম কে জানান, বিসিসি'র হোল্ডিং কর নির্ধারণের বিষয়ে সংক্ষুব্ধ কয়েকজন গ্রাহক এবিষয়ে অভিযোগ তুলে মেয়র বরাবর আবেদন করেন। আবেদনের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বিষয়টি নিজেই তদন্ত শুরু করেন। প্রাথমিক তদন্তেই তার বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা ও সীমাহীন অনিয়মের বিষয়টি মেয়রের সামনে চলে আসে। তদন্তে দেখা যায়, হোল্ডিং কর নির্ধারণের অনেক ক্ষেত্রে কোন নিয়ম নীতি ও আইনের তোয়াক্কা করা হয়নি।

বিসিসি'র জনসংযোগ কর্মকর্তা আরো জানান, কোন কোন ক্ষেত্রে স্থাপনার পরিবর্তন না হলেও গ্রাহককে নোটিশ দিয়ে তাদের করের পরিমাণ কয়েক শত গুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। মেয়র এ বিষয়ে কর ধার্য শাখার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন এবং ফাইলগুলো তলব করেন।

অনিয়মের তদন্ত কাজ শেষ না হওয়া পর্যন্ত মেয়র সকল কর নির্ধারণ বোর্ডের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করেছেন বলেও জানান এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর