সিরাজগঞ্জে নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে

সিরাজগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ | 2023-08-19 15:12:13

বেতন-ভাতা বৃদ্ধিসহ ১১ দফা চুক্তি বাস্তবায়নের দাবিতে সারা দেশে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা।

শুক্রবার (২৯ নভেম্বর) মধ্যরাত থেকে এ কর্মবিরতি শুরু হয়। এ লক্ষ্যে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরে অবস্থানরত নৌযান শ্রমিকরা তাদের সকল কার্গো জাহাজ, লাইটারেজ জাহাজ ও ভলগেট কেন্দ্রীয় নির্দেশ অনুযায়ী বন্ধ রেখে এ কর্মবিরতি কর্মসূচি পালন করছেন।

এরই অংশ হিসেবে শনিবার (৩০ নভেম্বর) বেলা ১১টার দিকে বেতন-ভাতা বৃদ্ধিসহ ১১ দফা চুক্তি বাস্তবায়নের দাবিতে নৌযান শ্রমিকরা বাঘাবাড়ি নৌবন্দর এলাকায় বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছেন।

বাঘাবাড়ি নৌযান শ্রমিক ফেডারেশন আয়োজিত এ বিক্ষোভ মিছিলটি সংগঠনের কার্যালয় থেকে শুরু হয়ে বাঘাবাড়ি নৌবন্দর চত্বর প্রদক্ষিণ করে। পরে বাঘাবাড়ি নৌবন্দরের ২নং পন্টুনে গিয়ে শেষ হয়। এরপর সেখানে আধাঘণ্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ মানববন্ধন চলাকালে জামশেদ আহম্মেদের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন- বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক, আব্দুল ওয়াহাব মিয়া, আব্দুল করিম মাস্টার, আরিফুল ইনলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা জানান, তাদের এ দাবির মধ্যে রয়েছে বেতন বৃদ্ধি, খোরাকি ভাতা প্রদান, বাল্কহেড সহ সকল নৌযানে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী নৌযান শ্রমিকদের ল্যান্ডিং পাশ প্রদান ও হয়রানি বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত নৌযান শ্রমিকদের ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া, নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদান, সামাজিক নিরাপত্তা নিশ্চিত করণ, নদীর সঠিক নাব্যতা রক্ষা, মার্কা, বয়া ও বাতি প্রয়োজন অনুযায়ী স্থাপন। তাদের এ ১১ দফা দাবি নৌযান মালিকরা না মানা পর্যন্ত কর্মবিরতি চলবে।

এ সম্পর্কিত আরও খবর