বীরপ্রতীক তারামন বিবির প্রথম মৃত্যুবার্ষিকী

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-18 13:44:27

একাত্তরের রণাঙ্গনে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে অংশ নেওয়া বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তারামন বিবির প্রথম মৃত্যুবার্ষিকী আজ রোববার (১ ডিসেম্বর)। শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে ২০১৮ সালের এই দিনে কুড়িগ্রাম জেলার রাজীবপুর উপজেলার নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

তারামন বিবির ছেলে আবু তাহের বলেন, ‘আমার মায়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাড়িতে কোরআন খতম সহ মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে। সবাই আমার মায়ের জন্য দোয়া করবেন।’

তিনি আক্ষেপ করে বলেন, ‘মায়ের দাফন হওয়ার পর থেকে সরকার কিংবা প্রশাসনের পক্ষ থেকে আমাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করা হয়নি। এমনকি মায়ের কবরটিও আমরা পারিবারিক উদ্যোগে সংরক্ষণ করেছি।’

বীরপ্রতীক তারামন বিবির আসল নাম তারামন বেগম। তার জন্ম কুড়িগ্রাম জেলার রাজীবপুর উপজেলার কাচারিপাড়ায়। তার বাবার নাম আবদুস সোহবান এবং মায়ের নাম কুলসুম বিবি। তারামন বিবির স্বামীর নাম আবদুল মজিদ। তিনি এক ছেলে ও এক মেয়ের রেখে গেছেন।

মুক্তিযুদ্ধের সময় ১১নম্বর সেক্টরের হয়ে তারামন বিবি মুক্তিবাহিনীর জন্য রান্না, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকিস্তানি বাহিনীর খবর সংগ্রহ করাসহ মুক্তিযুদ্ধে সাহসিকতাপূর্ণ অবদানের জন্য ১৯৭৩ সালে বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করে।

এ সম্পর্কিত আরও খবর