নতুন সড়ক আইন: রাঙামাটিতে সচেতনতা বৃদ্ধিতে মোবাইল কোর্ট পরিচালনা

রাঙামাটি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2023-08-23 22:33:24

পার্বত্য জেলা রাঙামাটিতে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করার লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধিতে মোবাইল কোর্ট পরিচালনা করেছে জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বুধবার (৪ ডিসেম্বর) দুপুরে রাঙামাটি শহরের পৌরসভা সম্মুখে রাঙামাটি-চট্টগ্রাম সড়কে পরিচালিত মোবাইল কোর্টের অভিযানে মোটর সাইকেল, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনের প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়।

রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজুল ইসলামের নেতৃত্বে পরিচালিত এই মোবাইল কোর্টে হেলমেট ব্যবহার না করা, লাইসেন্স আপডেট না থাকাসহ বিভিন্ন ধরনের অপরাধে আটটি যানবাহনকে নতুন মোটরযান আইনে অর্থ দণ্ডে দণ্ডিত করা হয়।

এ সময় তিনি বলেন, ‘আমরা সড়ককে নিরাপদ করতে এবং চালকদেরকে নতুন সড়ক পরিবহন আইন সম্পর্কে ধারণা দিতে সচেতনতামূলক মোবাইল কোর্ট পরিচালনা করছি।’

অধিকমাত্রায় জরিমানা করে চালকদেরকে হয়রানি করা মোবাইল কোর্টের উদ্দেশ্য নয় জানিয়ে তিনি বলেন, ‘আমরা চাই চালক ভাইয়েরা নতুন আইন সম্পর্কে ভালোভাবে জানুক এবং আইন মানায় অভ্যস্ত হোক। এই লক্ষ্যে যৎসামান্য অর্থ দণ্ডের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।’

এদিকে প্রথমদিনের মোবাইল কোর্টে ৮টি মামলায় ৪২০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটি বিআরটিএ’র দায়িত্বপ্রাপ্ত ইন্সপেক্টর শফিক উল ইসলাম। এ সময় জেলা প্রশাসনের পেশকার নজরুল ইসলামসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর