সাড়ে তিনশ কোটি টাকা লোকসান নিয়ে আখ মাড়াই শুরু

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঝিনাইদহ | 2023-08-30 09:21:06

প্রায় সাড়ে তিনশ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলে ২০১৯-২০২০ অর্থ বছরে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (৬ ডিসেম্বর) বিকেলে ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই।

এ মৌসুম চলবে আগামী ৮৯ কার্যদিবস। চলতি মৌসুমে ১ লাখ ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৬শ ৮৮ মেট্রিক টন চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর চিনি আহরণের হার ধরা হয়েছে ৬.২৫ ভাগ।

চিনিকল কর্তৃপক্ষ জানায়, ১৯৬৫ সালে ৩ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা শহরে মোট ২০৭.৯৩ একর নিজস্ব জায়গায় সরকার মোবারকগঞ্জ চিনিকলটি স্থাপন করে। প্রথম দিকে কয়েক অর্থবছর লাভ হলেও পরবর্তীতে লোকসানে চলছে মিলটি। ৫৩ মাড়াই মৌসুমে এখন পর্যন্ত লোকসান রয়েছে প্রায় ৩ শ ৭৭ কোটি টাকা।

মিলটিতে ২০.৬২ একর জমিতে কারখানা, ৩৮.২২ একর জমিতে স্টাফদের জন্য আবাসিক কলোনি, ২৩.৯৮ একর জমিতে পুকুর ও প্রায় ১০৭ একর জমিতে পরীক্ষামূলক ইক্ষু খামার ও ১৮.১২ একর জমিতে সাবজোন অফিস ও ইক্ষু ক্রয়কেন্দ্র নিয়ে স্থাপিত হয়।

ঝিনাইদহের ৬ উপজেলা ছাড়াও যশোরের দুটি উপজেলা নিয়ে গঠিত হয় মোচিক জোন। মিলের আটটি জোনের আওতায় চাষযোগ্য জমির পরিমাণ রয়েছে সাড়ে তিন লাখ একর। আখ ক্রয়কেন্দ্র রয়েছে ৪৮টি।

মাড়াই মৌসুমের উদ্বোধনের আগে অনুষ্ঠিত আলোচনা সভায় সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম, মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার কবীর আখচাষি ও মিলের কর্মকর্তা-কর্মচারীরা বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর