২৮ ড্রেজারে ডাকাতিয়ায় ‘বালু ডাকাতি’

কুমিল্লা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,কুমিল্লা | 2023-08-30 02:33:21

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বিভিন্ন স্থানে ২৮টি ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু তুলছে প্রভাবশালীরা। স্থানীয় প্রশাসন একাধিক প্রভাবশালীর বিরুদ্ধে মামলা ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলেও থেমে নেই অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন। এ যেন দিনে-দুপুরে ডাকাতি। এর ফলে আশ-পাশের ফসলি জমি, ব্রিজ, কালভার্টে ফাটল সৃষ্টি হয়েছে।

এ দিকে, অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনের মাধ্যমে ওই প্রভাবশালীরা হাতিয়ে নিচ্ছে কয়েক কোটি টাকা। অথচ এই আয় থেকে সরকার কোন রাজস্ব পাচ্ছে না। ডাকাতিয়া নদীতে ড্রেজার বসিয়ে বালু ও মাটি তোলার স্থানগুলো হলো- উপজেলার কাশিনগর ইউনিয়নের ধর্মপুর ঈদগাহ, হিলালনগর ব্রিজ সংলগ্ন, শাহাপুর, শ্রীপুর ইউনিয়নের রাজার বাজার, ত্রিশকোট, শুভপুর ইউনিয়নের আকছর, পোটকরা কড়ীয়া বাজার, চিওড়া ইউনিয়নের সাঙ্গিশ্বর, শাকতলা, পন্নারা, চিলপাড়া, কনকাপৈত ইউনিয়নের জাগজুর, জঙ্গলপুর, গুণবতী ইউনিয়নের পরিকোট ও আকদিয়া।

স্থানীয় সূত্র জানায়, জেলার চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত ডাকাতিয়া নদী। এই নদীর দুই পাশে উভয় উপজেলার কয়েক হাজার হেক্টর ফসলি জমি রয়েছে। নদীর উপর দিয়ে দুই উপজেলার বাসিন্দাদের পারাপারের জন্য স্থাপন করা হয়েছে একাধিক ব্রিজ। তবে প্রশাসনকে তোয়াক্কা না করে একাধিক প্রভাবশালী মহল উপজেলার পাঁচটি ইউনিয়নের বিভিন্ন স্থানে ২৮টি ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালি ও মাটি উত্তোলন করে বিক্রি করে অবৈধভাবে কয়েক কোটি টাকা আয় করছে। এর মধ্যে উপজেলার শুভপুর ইউনিয়নের পোটকরা (কড়ীয়া বাজার) সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড় থেকে শ্রীপুর ইউনিয়নের ত্রিশকোট মজুমদার বাড়ি পর্যন্ত প্রায় ২ কিলোমিটার এলাকা থেকে গত তিন মাসে ৬-৭ কোটি টাকার মাটি অবৈধভাবে বিক্রি করেছে একটি চক্র। বর্তমানে এই অংশে মাটি বিক্রি শেষ পর্যায়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, রাজনৈতিক পরিচয়ে একটি বিশাল সিন্ডিকেট এই অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। ফলে কেউ এর প্রতিবাদ করতে সাহস পায় না। এ ছাড়া প্রশাসনের সঙ্গেও সখ্যতা রয়েছে তাদের।

চৌদ্দগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইফুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ইতিমধ্যে নদী থেকে অবৈধভাবে বালি ও মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। আর আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

এসব ঘটনায় জড়িতদের কয়েকজনের বিরুদ্ধে মামলাও করা হচ্ছে। অন্যান্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা।  

এ সম্পর্কিত আরও খবর