চাপের মুখে সক্রিয় হচ্ছে নারায়ণগঞ্জ বিএনপি

নারায়ণগঞ্জ, দেশের খবর

সাবিত আল হাসান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-31 02:37:13

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনে মুক্তিকে কেন্দ্র করে ধীরে ধীরে সক্রিয় হচ্ছেন নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা। একের পর এক পুলিশি বাধা সত্ত্বেও মাঝে মাঝেই মিছিল নিয়ে বেরিয়ে পড়েন তারা।

গত কয়েকবছর ধরে হাতেগোনা কয়েকজন নিয়ে সভা ও মিছিল করলেও ধীরে ধীরে নেতাকর্মীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভেতর মাথাব্যথা না থাকলেও রাজনীতিতে আশার আলো দেখছেন বিএনপির কর্মী সমর্থকরা।

তবে শুধু নারায়ণগঞ্জ নয়, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানেই সক্রিয় হচ্ছে দলের নেতাকর্মীরা। সারাবছর দলীয় কর্মসূচির অপেক্ষায় থাকা নেতারা কেন্দ্রের সবুজ সংকেত পেয়েই নেমে পড়েছেন রাজপথে। পুলিশি বাধা থাকলেও অনেক ক্ষেত্রে তা উপেক্ষা করেই জোর গলায় খালেদা জিয়ার মুক্তি দাবি করছেন তারা। আর এ ক্ষেত্রে নারায়ণগঞ্জে সবচেয়ে এগিয়ে রয়েছেন মহানগর বিএনপি ও মহানগর যুবদলের নেতাকর্মীরা।

জানা যায়, খালেদা জিয়ার মুক্তির দাবিতে সর্বোচ্চ চেষ্টা চালাতে দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। আর সে কারণে বেশ সরগরম হবার চেষ্টায় রয়েছেন বিএনপির নেতাকর্মী। তবে কেন্দ্র থেকে সহিংস হবার নির্দেশনা দেওয়া হয়নি কাউকেই। বিএনপি নেতারা জানান, খালেদা জিয়ার মুক্তির জন্য দেশে অরাজকতা করতে নিষেধ করা হয়েছে। তার মুক্তির জন্য এখনও আদালতের প্রতি আস্থা রেখেছে বিএনপি। আর সে কারণেই বিএনপি সক্রিয় হলেও সহিংস আন্দোলনের কোন শংকা প্রশাসনের ভেতর নেই। এছাড়া দীর্ঘদিন পর মিছিল-মিটিংয়ের মাধ্যমে নেতাকর্মীরা পুনরুজ্জীবিত হচ্ছেন যা নিষ্ক্রিয় বিএনপির জন্য বেশ সুফল বয়ে আনবে বলে মনে করছেন নেতারা।

এদিকে গত কয়েকমাসে বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদনে যেসব নেতাকর্মীরা সক্রিয় থাকেন তার নাম উঠে আসে। বিশেষ করে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মামুন মাহমুদ, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন শিকদার, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, সহ-সভাপতি সাখাওয়াত হোসেন খান, সাংগঠনিক সম্পাদক আবু আল ইউসুফ খান টিপু, মহানগর যুবদলের সভাপতি মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, জেলা সেচ্ছাসেবক দলের আহ্বায়ক রোজেল, জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক আনোয়ার প্রধান, জেলা শ্রমিক দলের সভাপতি মন্টু মেম্বার, জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি প্রমুখ।

নারায়ণগঞ্জ বিএনপি সূত্র বলছে, চলমান কৌশলে বিএনপি এভাবে এগিয়ে যেতে পারলে রাজনৈতিকভাবে লাভবান হবে দলটি। স্বাভাবিকভাবেই খালেদা জিয়া মুক্তি পেলেও রাজনীতিতে তার ভূমিকা আগের মতো থাকবে না। কিন্তু তার মতো প্রবীণ নেতাকে কেন্দ্র করে মৃতপ্রায় দলটিতে যদি প্রাণ ফিরে আসে তবে দীর্ঘমেয়াদী সুফল ভোগ করবে বিএনপির পরবর্তী প্রজন্ম। পাশাপাশি সক্রিয় নেতাদের দলীয়ভাবে মূল্যায়িত করলে কমিটি বাণিজ্যে নিমজ্জিত নেতাদের কবল থেকে অচিরেই বেরিয়ে আসতে সক্ষম হবে দলের নেতাকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর