টেকনাফ স্থলবন্দরে একদিনে ১৬৩৮ মেট্রিক টন পেঁয়াজ খালাস

কক্সবাজার, দেশের খবর

নুরুল হক, উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা২৪.কম, টেকনাফ | 2023-08-23 17:18:33

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে একদিনে ১৬৩৮ দশমিক ২৫৪ মেট্রিক টন পেঁয়াজ খালাস করা হয়েছে। এতে ৪০ হাজার ৯৫৭ মন পেঁয়াজ রয়েছে। খালাসকৃত পেয়াঁজ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়েছে বলে জানা গেছে।

রোববার (৮ ডিসেম্বর) রাত ৯টায় বিষয়টি নিশ্চত করেছেন টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মো: আবছার উদ্দিন।

তিনি বলেন, মিয়ানমার থেকে প্রতিনিয়ত পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। রোববারও ১৬৩৮ দশমিক ২৫৪ মেট্রিক টন পেঁয়াজ এসে পৌঁছে। এসব পেঁয়াজ ১৪ জন ব্যবসায়ী আমদানী করেছেন।

রোববার সবচেয়ে বেশি পেঁয়াজ আমদানি করেন বাহাদুর (২৬০ টন), মো: সলিম (২২০ টন), মো: নাছির (১৫৩ টন) ও মো: মহসিন (১২০ টন)।

শুল্ক বিভাগ জানায়, মিয়ানমার থেকে চলতি ডিসেম্বর মাসের ৮ তারিখ পর্যন্ত ৭০৮৩ দশমিক ৩৩২ মেট্রিক টন পেঁয়াজ আমদানী হয়েছে। এর আগে নভেম্বরে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। এছাড়া অক্টোবরে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আসে। সেপ্টেম্বর মাসে আমদানি হয় ৩৫৭৩ মেট্রিক টন এবং আগস্ট মাসে এসেছে ৮৪ মেট্রিক টন পেঁয়াজ। তবে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে এখনো বাজারে পেঁয়াজের দাম কমেনি।

সীমান্ত বাণিজ্য ব্যবসায়ীরা পেঁয়াজের আমদানি অব্যাহত রাখছে। মিয়ানমার থেকে এত বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানি করেও দেশের বাজারে এখনো কোন প্রভাব পড়ছে না। তবে পেঁয়াজ আমদানিতে সরকার রাজস্ব মওকুফ করে দেওয়ায় আগের তুলনায় রাজস্ব কম আদায় হচ্ছে। একদিকে দেশের সংকট মোকাবেলা করছে, অন্যদিকে রাজস্বে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে বলে এমনটি জানালেন সংশ্লিষ্টরা।

এ সম্পর্কিত আরও খবর