ঈশ্বরগঞ্জ হানাদার মুক্ত দিবস আজ

ময়মনসিংহ, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-30 20:56:37

আজ ৯ ডিসেম্বর সোমবার ঈশ্বরগঞ্জ হানাদার মুক্ত দিবস । ১৯৭১ সালের এইদিনে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলাকে হানাদার মুক্ত করে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়েছিলেন মুক্তিযোদ্ধারা।

ঈশ্বরগঞ্জ উপজেলাকে হানাদার মুক্ত করতে ১৯৭১ সালের ১২ অক্টোবর রাতে কাজী আলম, আলতাব ও হাবিবুল্লাহ খান তিন কোম্পানির মুক্তিসেনারা ময়মনসিংহ, ভৈরব রেল লাইনের মাইজগা ব্রিজটি ডিনামাইট দিয়ে বিধ্বস্ত করে। টেলিফোন লাইন বিচ্ছিন্ন করার পর ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের রামগোপালপুরের কটিয়াপুরি ব্রিজটি বিধস্ত করতেই ভোর হয়ে যায়। সকালে মুক্তিযোদ্ধারা নিরাপদ স্থানে আশ্রয় নিলেও মুক্তিযোদ্ধা সংগঠক হাসিম উদ্দিন আহম্মদের পরামর্শে থানা আক্রমণের সিদ্ধান্ত নেওয়া হয়। তিনটি গ্রুপে বিভক্ত হয়ে তিনদিক থেকে পাক হানাদারদের সঙ্গে শুরু করে তুমুল যুদ্ধ। দুপুর গড়িয়ে এলে মুক্তিযোদ্ধাদের গোলাবারুদ কমে আসায় এবং পরিকল্পনায় ত্রুটির কারণে ভেঙে পড়ে চেইন অব কমান্ড। ফলে তাদের যুদ্ধ অভিযান ব্যর্থ হয়। ওই যুদ্ধে শহীদ হন শামছু, আনোয়ার (দুলাল), মন্নান, তাহের, আব্দুল খালেক ও হাতেম।

৭ শহীদের রক্তের বদলা নিতে মুক্তিযোদ্ধারা ৮ ডিসেম্বর পুনরায় সুসংগঠিত হয়ে থানা আক্রমণের সিদ্ধান্ত নেন। ভয়াবহ আক্রমণের মুখে পাক হানাদাররা ভীত হয়ে গভীর রাতে থানা থেকে পালিয়ে যায়। শত্রুমুক্ত হয় ঈশ্বরগঞ্জ। দিবসটি পালন উপলক্ষে ঈশ্বরগঞ্জ উপজেলা প্রশাসন, পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, সমকাল সুহৃদ সমাবেশসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর