ঝিনাইদহে কমেছে পেঁয়াজের দাম, স্বস্তিতে ক্রেতা

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝিনাইদহ | 2023-08-20 17:24:29

ঝিনাইদহে ৪ দিনের ব্যবধানে মুড়িকাটি পেঁয়াজের দাম কমেছে। ৫০ টাকা কমে বর্তমানে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। এতে স্বস্তি প্রকাশ করেছে ক্রেতারা।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেলে ঝিনাইদহের শৈলকুপা হাটে গিয়ে দেখা যায়, ১ মণ মুড়িকাটি পেঁয়াজ পাইকারি ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকায় বিক্রি হচ্ছে। যা গত শনিবার ছিল ৬ হাজার থেকে সাড়ে ৬ হাজার টাকা।

শৈলকুপা হাটে পেঁয়াজ বিক্রি করতে আসা বাগুটিয়া গ্রামের চাষি সুজন হোসেন জানান, এ বছর ২ বিঘা জমিতে মুড়িকাটি পেঁয়াজ চাষ করেছেন তিনি। গত শনিবার প্রতি কেজি পেঁয়াজ ১৫০ টাকা দরে ১৫ মণ বিক্রি করেছেন। আজ (মঙ্গলবার) একই পেঁয়াজ ১শ টাকা কেজি দরে বিক্রি করেছেন।

সারুটিয়া গ্রামের আব্দুর রহমান জানান, হাটে পেঁয়াজের আমদানি বেশি হওয়ায় দাম কম।

ব্যবসায়ী শহিদুল ইসলাম জানান, গত শনিবারের থেকে আজ মঙ্গলবার হাটে পেঁয়াজের আমদানি বেড়েছে। আগামী শনিবার দাম আরও কমতে পারে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঝিনাইদহের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস জানান, চলতি রবি মৌসুমে এ জেলায় ৯ হাজার ২০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে দেড় লাখ টন। ইতোমধ্যে পেঁয়াজ চাষ পুরোদমে শুরু হয়ে গেছে।

তিনি আরও জানান, জেলার শৈলকুপা উপজেলায় ৯শ হেক্টর জমিতে মুড়িকাটি পেঁয়াজ চাষ হয়েছে। মুড়িকাটি পেঁয়াজ পুরোদমে উঠতে শুরু করেছে। এ জন্য বাজারদর কমছে।

এ সম্পর্কিত আরও খবর