স্বাধীন বাংলার প্রথম জনসভা হয় ১১ ডিসেম্বর

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-27 07:34:36

আজ ১১ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে যশোরের ঐতিহাসিক টাউন হল মাঠে স্বাধীন বাংলার প্রথম জনসভা অনুষ্ঠিত হয়। ওই জনসভায় উপস্থিত ছিলেন মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দিন আহমেদ।

ওই সময় তিনি জনতার উদ্দেশে বলেছিলেন, ‘আর ধ্বংস নয়, যুদ্ধ নয়। এই মুহূর্তে কাজ হলো যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তোলা।’

তাজউদ্দিন আহমেদ যশোরের তৎকালীন ডিসি ওয়ালিউল ইসলাম এবং যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাঞ্চন ঘোষালকে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে নির্দেশ দেন। ‘ওয়্যার ট্রাইব্যুনাল’ গঠন করে যুদ্ধাপরাধীদের বিচার ও জামায়াতে ইসলাম, মুসলীম লীগসহ সব ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধের ঘোষণা দিয়েছিলেন।

জনসভায় অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামসহ অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ফণিভূষণ মজুমদার, মোশাররফ হোসেন, তবিবর রহমান সরদার, গণপরিষদ সদস্য যশোরের অ্যাডভোকেট রওশন আলী ও মাগুরার সোহরাব হোসেন, ঝিনাইদহের মঈনুদ্দীন মিয়াজী, এম আর আখতার মুকুল, জহির রায়হান প্রমুখ।

জনসভায় ওয়াশিংটন পোস্ট, লন্ডনের ডেইলি টেলিগ্রাফ ও নিউইয়র্ক টাইমস পত্রিকার প্রতিনিধিসহ বহু বিদেশি সাংবাদিকও উপস্থিত ছিলেন।

এর আগে ৬ ডিসেম্বর যশোর থেকে পাকবাহিনীমুক্ত করে মুক্তি ও মিত্রবাহিনী। ৭ ডিসেম্বর ভোররাতে ৮নং সেক্টর কমান্ডার মেজর মঞ্জুর মিত্রবাহিনীর নবম ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল দলবীর সিং যশোরে আসেন। আর ১১ ডিসেম্বর প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ ও অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে যশোরে প্রবেশ করেন। তখন তাদের নিরাপত্তার দায়িত্বে ছিলেন বিএসএফ’র কেবিসিং এবং মুক্তিযোদ্ধারা।

এ সম্পর্কিত আরও খবর