মুন্সীগঞ্জ হানাদার মুক্ত দিবস পালিত

মুন্সিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মুন্সীগঞ্জ | 2023-08-30 11:11:13

আজ ১১ ডিসেম্বর। মুন্সীগঞ্জ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের গৌরবময় এই দিনে পাকিস্তানি হানাদারমুক্ত হয় মুন্সীগঞ্জ জেলা।

১৯৭১ সালের ১১ ডিসেম্বর ভোর থেকে মুক্তিযোদ্ধারা মুন্সীগঞ্জ শহরের বিভিন্ন দিক থেকে হানাদার বাহিনীর সবচেয়ে বড় ক্যাম্প হরগঙ্গা কলেজ ছাত্রাবাসের দিকে এগোতে থাকেন। দুপুরের আগেই ক্যাম্পের সব দিক ঘিরে ফেলেন মুক্তিযোদ্ধারা। পরে হানাদার বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়। মুন্সীগঞ্জের আকাশে উড়ে স্বাধীন বাংলাদেশের লাল সবুজের পতাকা। চারদিকে শুরু হয় আনন্দ উল্লাস।

বুধবার (১১ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে মুন্সীগঞ্জে মুক্তিযোদ্ধা সংসদ ও জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। বেলা সাড়ে ১১টায় মুন্সীগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়ক সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মুক্তিযোদ্ধা কার্যালয়ের প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে অংশ নেয় জেলা বীরমুক্তিযোদ্ধা, জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দসহ জেলার বিভিন্ন শ্রেণী পেশার জনসাধারণ।

র‌্যালি শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলতুন্নেছা ইন্দিরা। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন। জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত আইজিপি বীর মুক্তিযোদ্ধা মাহবুব হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান আনিস উজ্জামান আনিস, সদর উপজেলা র্নিবাহী অফিসার ফারুক আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর