পতাকা বিক্রিতেই চলে ষাটোর্ধ্ব মজিবরের সংসার

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-31 03:57:47

বিজয় দিবস, স্বাধীনতা দিবসসহ বিশেষ দিনগুলোকে সামনে রেখে পথে প্রান্তরে লাল সবুজের পতাকা বিক্রি করে বেড়ান মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ষাটোর্ধ্ব মজিবর আলী।

বছরের অন্যান্য সময় শ্রমিকের কাজ করলেও ফেব্রুয়ারি, মার্চ ও ডিসেম্বরে জাতীয় পতাকা বিক্রি করেন তিনি। সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করে যা আয় হয় তা দিয়েই চলে তার সংসার। সংসারে স্ত্রী ছাড়া এখন আর কেউ নেই। দুই মেয়ে ছিলো তাদের বিয়ে দিয়ে দিয়েছেন তিনি। 

মজিবর আলী বার্তা২৪.কমকে বলেন, ২০ বছর ধরে পতাকা বিক্রি করতেছি। বিশেষ দিবসগুলোকে সামনে রেখে ১৫ থেকে ২০ দিন আগে থেকেই জাতীয় পতাকার বিক্রি বেড়ে যায়। আয় বেশি হওয়ায় ফেব্রুয়ারি, মার্চ ও ডিসেম্বরে পতাকা বিক্রি করি। এটা দিয়েই

তিনি জানান, সাইজ অনুযায়ী ১০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকায় পতাকা বিক্রি করেন তিনি। গত এক সপ্তাহে কুষ্টিয়াতে তিনি প্রায় ১০ হাজার টাকার পতাকা বিক্রয় করেছেন। আগামীকাল মেহেরপুর জেলায় যাবেন পতাকা বিক্রি করতে।

মজিবর আলীর কাছ থেকে দেড়শ টাকা দিয়ে পতাকা কিনলেন রহমান হেলান। কথা হলো তার সঙ্গে। তিনি বলেন, ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিশেষ দিনটিকে সামনে রেখেই পতাকাটি কিনলাম। এসব দিনে পতাকা না কিনলে ভালো লাগে না।

পতাকা কিনছিলেন রাসেল পারভেজ। তিনি বলেন, চলছে বিজয়ের মাস, এ মাস আসলেই আমি নতুন পতাকা কিনে থাকি।

শহীদ দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস এসব দিনগুলোতে মানুষ বাড়ির ছাদ ও গাড়ির সামনে জাতীয় পতাকা টাঙিয়ে রাখেন। অফিস ও প্রতিষ্ঠানেও টাঙানো হয় জাতীয় পতাকা। তাই এসব দিনগুলোকে সামনে রেখে জাতীয় পতাকা বিক্রিরও ধুম পড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর