চুয়াডাঙ্গায় পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৮০ টাকা

চুয়াডাঙ্গা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা | 2023-08-29 16:23:30

চুয়াডাঙ্গায় একদিনের ব্যবধানে হঠাৎ করে পেঁয়াজের দাম কেজি প্রতি ৮০ টাকা কমে পাইকারি বাজারে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পেঁয়াজের দাম কমে যাওয়ায় বাজারে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। ব্যবসায়ীরা বলছেন, মুড়িকাটি পেঁয়াজ বাজারে আসায় দাম কমেছে। প্রান্তিক কৃষকেরা বলছেন দাম কম হলেও মাঠে আর পেঁয়াজ রাখছেন না তারা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) চুয়াডাঙ্গার পাইকারি বাজার ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। যা খুচরা বাজারে ক্রেতারা কিনছেন ৮০ থেকে ৮৫ টাকা কেজিতে। এদিকে পুরাতন দেশি পেঁয়াজের দাম এখনো ১৭০ টাকা কেজি প্রতি বিক্রি হচ্ছে। যা খুচরা বাজারে ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাইকারি ব্যবসায়ী শাহ আলম জানান কৃষকেরা মাঠের পেঁয়াজ পরিপক্ব হবার আগেই মাঠ থেকে তুলে নিয়ে এসে বাজারে কম দামে বিক্রি করছে। এছাড়া নতুন পেঁয়াজের দাম কমলেও পুরাতন পেঁয়াজের দাম আগের মতোই রয়েছে।

শুভ হাসান নামের এক ক্রেতা জানান, এই সপ্তাহে পেঁয়াজ ১১০ থেকে ১৪০ টাকা কেজি দরে কিনেছেন। তবে বৃহস্পতিবার বাজারে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেক কম গেছে। এতে ক্রেতারা অনেক খুশি।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আলী হাসান বলেন, চুয়াডাঙ্গায় গত বছর জেলাতে ৬১৩ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছিল। এবছর জমিতে পেঁয়াজ আবাদ হয়েছে ৭৪২ হেক্টর। বেশি দাম পাওয়ার আশায় কৃষক জমিতে পেঁয়াজ বেশি লাগানোয় এবার জেলায় বেশি আবাদ হয়েছে। যার ফলে কদিনের মধ্যে বাজারে পেঁয়াজের দাম অনেক কমে আসবে বলে ধারনা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর