পটুয়াখালীতে ফেরি করে বিক্রি হয় কাঁকড়া

পটুয়াখালী, দেশের খবর

ডিস্টিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-08-23 14:24:32

শহরের অলিগলিতে মাছ কিংবা শাক-সবজি বিক্রি হওয়ার বিষয়টি সচরাচর চোখে পড়লেও পটুয়াখালী শহরে সাম্প্রতিক সময়ে মাথায় ফেরি করে কাঁকড়া বিক্রির বিষয়টি চোখে পড়ছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে শহরের নতুন বাজার এলাকায় দেখা যায় মাথায় করে কাঁকড়া বিক্রি করছেন পুলিন মালি।

শহরের কলের পুকুর পাড় এলাকার বাসিন্দা পুলিন মালি জানান, গত তিন বছর যাবত তিনি মাথায় করে কিংবা মাঝে মধ্যে শহরের অলি গলির মাথায় বসে কাঁকড়া বিক্রি করেন৷ প্রতি কেজি কাঁকড়ার মূল্য ২৫০ টাকা চাওয়া হলেও ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি করেন পুলিন। শহরের নিউ মার্কেট পাইকারি বাজার থেকে কাঁকড়া কিনে খুচরা বিক্রি করেন তিনি।

এদিকে, গত এক দশকে পটুয়াখালী জেলার কলাপাড়া, গলাচিপা ও রাঙ্গাবালী উপজেলায় বেশ কিছু কাঁকড়া খামার গড়ে উঠেছে। আর এসব খামারের কাঁকড়া জেলা শহরের বাইরেও রপ্তানি হচ্ছে।

বিক্রেতারা জানান, প্রতি কেজিতে ১০ থেকে ১৫ পিস কাঁকড়া পাওয়া যায়। অনেকে কেজি হিসেবে আবার কেউ কেউ পিস হিসেবেও কাঁকড়া কিনে থাকেন। প্রতি পিস কাঁকড়া ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি হয়।

এদিকে কাঁকড়া সব থেকে বেশি বিক্রি হয় কুয়াকাটায়। সমুদ্র সৈকতে পর্যটকরা আগ্রহ ভরে কাঁকড়া খেয়ে থাকেন। সৈকতের ফিস ফ্রাই'র দোকানগুলোতে রান্নাকরা কিংবা ভাজা প্রতি পিস কাঁকড়া ১০০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হয়।

এ সম্পর্কিত আরও খবর