নৌকায় যাদের ভরসা

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-24 21:04:18

কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের কিছু অংশ উলিপুর উপজেলার সাহেবের আলগা, নাগেশ্বরী উপজেলার নারায়নপুর ও নুনখাওয়ার কিছু অংশের মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম হচ্ছে নৌকা। এই সব এলাকার চারদিকে পানি মাঝখানে জেগে আছে চর । সেই চরেই বসবাস করে মানুষ, যাদের চলাচলের ভরসা নৌকা।

চরগুলো হলো- অষ্ট আশির চর, নারায়নপুর, ভগবতীপুর, ঝুনকার চর, রলাকাটা, পোড়ার চর, দই খাওয়া, সাহেবের আলগা, জাহাজের আলগা, কালার চর, গোয়ালপুরী, কালির চর, আইরমারী, তিন হাজারী, চিড়া খাওয়া, বেরুবাড়ী, শান্তির চর, বউ ভাসাসহ ভূয়াপুর চরের মানুষের চলাচলের একমাত্র মাধ্যম নৌকা। নৌকা ছাড়া অন্য কোন বাহন না থাকায় প্রায়ই সমস্যায় পড়ে এসব এলাকার মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এই চরগুলোর শত শত মানুষ নৌকায় করে যাতায়াত করছে।

তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এই এলাকার মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে নৌকা। যে কোনো জরুরি প্রয়োজন হলেও নৌকায় তাদের ভরসা।

তারা জানায়, নদী পার হয়ে চরে গেলে মনে হয় আমরা কোন দ্বীপ বা মরুভূমিতে বসবাস করছি। কেউ গুরুতর অসুস্থ হলে সময়মতো ঘাটে নৌকা পাওয়া যায় না। মুমূর্ষু রোগীদের চিকিৎসার প্রয়োজনে জেলা শহরে নিতে চাইলে নৌকায় করে নিতে হয়। আবহাওয়া খারাপ থাকলে ঘাটে নৌকা পাওয়া যায় না।

যাত্রাপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী সরকার জানান, আমার ইউনিয়নের চরের মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম হচ্ছে নৌকা। মুমূর্ষু কোনো রোগীকে জরুরি জেলা হাসপাতালে নিতে গেলে প্রায়ই সমস্যায় পড়তে হয়।

এ সম্পর্কিত আরও খবর